Advertise top
শিক্ষা

সরকারি বরিশাল কলেজের খেলার মাঠে ভবন নির্মাণ বন্ধের দাবি

বরিশাল নিউজ

প্রকাশ : ১০ জুলাই ২০২৪, ১০:৫৯ পিএম    

সরকারি বরিশাল কলেজের খেলার মাঠে ভবন নির্মাণ বন্ধের দাবি
মাঠ নষ্ট করে ভবন নির্মাণ বন্ধের দাবি জানিয়েছে মাঠ রক্ষা কমিটি

সরকারি বরিশাল কলেজের খেলার মাঠ নষ্ট করে ভবন নির্মাণ বন্ধের দাবিতে মাঠ রক্ষা কমিটি ১৫ জুলাই বিক্ষোভ সমাবেশ ঘোষণা করেছে।

 

আজ ১০ জুলাই দুপুর ১২টায় সরকারি বরিশাল কলেজের মাঠ রক্ষার দাবিতে কলেজ প্রাঙ্গণে আজ ১০ জুলাই মহাত্মা অশ্বিনী কুমার দত্তের স্মৃতিবিজড়িত সরকারি বরিশাল কলেজের মাঠ রক্ষা কমিটির উদ্যোগে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

 

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন মাঠ রক্ষা কমিটির সভাপতি শাহ সাজেদা। লিখিত বক্তব্য পাঠ করেন মাঠ রক্ষা কমিটির সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মনীষা চক্রবর্তী বলেন, সরকারি বরিশাল কলেজ মহাত্মা অশ্বিনী কুমার দত্তের স্মৃতিবিজড়িত। এ মাঠে মহাত্মা অশ্বিনী কুমার স্মরণে অশ্বিনী মেলা, কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও নানা উপলক্ষে সাংস্কৃতিক আয়োজন করা হয়। এ মাঠের একপাশে মহাত্মা গান্ধীর হাতে লাগানো একটি তমাল গাছও ইতিহাসের সাক্ষী হয়ে আছে। কিন্তু আমরা অবাক হয়ে দেখলাম, বরিশাল কলেজের খেলার মাঠটিতে কিছুদিন ধরে বহুতল ভবন নির্মাণের উদ্দেশ্যে খোঁড়াখুঁড়ি করা হচ্ছে। তিনি বলেন, ভবন নির্মাণের জন্য পূর্বপাশে কলেজের নিজস্ব জমিতে পর্যাপ্ত জায়গা রয়েছে, যেখানে সয়েল টেস্ট করে ইতিবাচক ফল পাওয়া গিয়েছিল। এ ছাড়া কলেজের দ্বিতল-ত্রিতল ভবনগুলোকে ও বহুতল করার সুযোগ রয়েছে। বিকল্প স্থান থাকার পরও শিক্ষার্থীদের একমাত্র খেলার মাঠকে ধ্বংস করে বহুতল ভবন নির্মাণে কলেজ কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত আমরা কোনোভাবেই শিক্ষাবান্ধব মনে করতে পারি না ।

 

তিনি বলেন, সরকারি বরিশাল কলেজের এ খেলার মাঠের জায়গা সংকুলান করার জন্য মহাত্মা অশ্বিনী কুমারের বাড়ি ভেঙে ফেলা হয়েছিল। অথচ ভবন নির্মাণের বিকল্প ব্যবস্থা থাকার পরও বিদ্যমান সেই মাঠকে ধ্বংস করে এমন গণবিরোধী পরিকল্পনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। 

 

তিনি আরও বলেন, ২০১৪ সালের ৬ মে এক রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট সরকারকে বিদ্যমান সকল খেলার মাঠ রক্ষায় সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন। তারপরও একটি সরকারি প্রতিষ্ঠান কীভাবে, কার স্বার্থে, জনস্বার্থের বিরুদ্ধে গিয়ে মাঠ ধ্বংসের উদ্যোগ নিচ্ছে, তা নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে। তাই আমরা বরিশালের সচেতন নাগরিক সরকারি বরিশাল কলেজের শিক্ষার্থীদের এ একমাত্র খেলার মাঠ রক্ষা করার দাবিতে একত্রিত হয়েছি । গত ৭ জুলাই মাঠ রক্ষার্থে আমরা ১০১ সদস্যবিশিষ্ট মাঠ রক্ষা কমিটি গঠন করেছি।

 

সংবাদ সম্মেলন থেকে বিকল্প স্থানে ভবন নির্মানের দাবি জানানো হয়। এই দাবিতে আগামী ১৫ জুলাই কলেজ প্রাঙ্গণে সকাল ১১টায় বিক্ষোভ সমাবেশ, জেলা প্রশাসক ও মেয়র বরাবর স্মারকলিপি পেশের কর্মসূচি ঘোষণা করেছে মাঠ রক্ষা কমিটি।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal