Advertise top
বরিশাল

বরিশালে শিশু শ্রমের হার বেশি

বরিশাল নিউজ

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৫৪ পিএম     আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৫৫ পিএম

বরিশালে শিশুশ্রমের হার বেশি
শিশুশ্রম নিরসন বিষয়ক কর্মশালা । ছবি: বরিশাল নিউজ

বরিশাল জেলা সার্কিট হাউজের সভাকক্ষে আজ ,২৩ এপ্রিল শিশুশ্রম নিরসন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়  সভার আয়োজন করে।

 

বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলীর সভাপতিত্বে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ মাহবুব হোসেন। বরিশাল বিভাগীয় প্রশাসন, শ্রম অধিদপ্তর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের বাস্তবায়নে অনুষ্ঠিত এ সভাটি আয়োজনে সহযোগিতা করে জাতিসংঘে শিশু তহবিল (ইউনিসেফ)।

 

সভায় বরিশালের নৌপরিবহন, হোটেল-রেস্টুরেন্টসহ বিভিন্ন খাতে কর্মরত শিশু শ্রমিকদের আলোকচিত্র সম্বলিত উপস্থাপনা করেন বরিশাল জেলা তথ্য অফিসের পরিচালক মোঃ রিয়াদুল ইসলাম।

 

দেশের সার্বিক গড় হারের চেয়ে বরিশালে শিশুশ্রমের হার বেশি বলে জানান অতিথিরা। একইসাথে এ বিভাগে শিশুশ্রমের অন্যতম প্রধান কারণ দারিদ্র্য এবং অতি দারিদ্র্যের হারও বেশি। এমন বাস্তবতায় আগামী ২০২৫ সালের মধ্যে বাংলাদেশে শিশুশ্রম শূন্যের কোঠায় নামিয়ে লক্ষ্য হাতে নিয়েছে সরকার। এ লক্ষ্যপূরণে বরিশাল বিভাগে স্থানীয় পর্যায়ে শিশুশ্রম নিরসনের সাথে সংশ্লিষ্ট দপ্তর, সংস্থা ও অংশীজনদের মধ্যে সমন্বয় ও সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তা তুলে ধরেন বক্তারা। পাশাপাশি শিশুশ্রমের উল্লেখযোগ্য কিছু কারণ, যেমন- প্রান্তিক পর্যায়ে দারিদ্র্যের কশাঘাত, মাতৃমৃত্যু, বাল্যবিবাহ, যৌতুকসহ বিভিন্ন সামাজিক ও পারিবারিক অপরাধ, কর্মসূত্রে পারিবারিক বন্ধন হ্রাস, পরিবেশ বিপর্যয় ও জলবায়ু পরিবর্তন ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়। এসময় অসাধু নিয়োগকারীদের সস্তা শ্রমের চাহিদা, কিশোর অপরাধের সাথে শিশুশ্রমের যোগসূত্র, সম্পদের অতিমাত্রায় অসম বণ্টন, পর্যাপ্ত মনিটরিংয়ের অভাবের মতো বিষয়গুলোতে আলোকপাত করা হয় ও আগত অংশীজনদের পক্ষ থেকে এ সংক্রান্ত বিভিন্ন প্রস্তাব, পরামর্শ, পর্যবেক্ষণ ইত্যাদি উত্থাপিত হয়।

 

বরিশালে বিভাগীয় শ্রম দপ্তর চালুর দাবি 

                                                                                                                                                                                                                                

সভায় আগত অংশীজনেরা বরিশালে শ্রম অধিদপ্তরের একটি পূর্ণাঙ্গ বিভাগীয় শ্রম দপ্তর চালু করার দাবি করেন। বর্তমানে খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের দায়িত্বপরিধির অধীনে বরিশালে একটি আঞ্চলিক শ্রম দপ্তর চালু রয়েছে।

 

সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তা ছাড়াও বরিশাল বিভাগের বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, ব্যবসায়ী ও শ্রমিক সংগঠনের প্রতিনিধি, আইনজীবী, এনজিওকর্মী ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal