Advertise top
রাজনীতি

হলের সিট ফিরে পেলেন ইমতিয়াজ

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৪, ০৮:৫১ পিএম    

হলের সিট ফিরে পেলেন ইমতিয়াজ
হাইকোর্ট। ফাইল ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী ইমতিয়াজ হোসেনের আবাসিক হলের সিট (আসন) বাতিলের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। তার করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার, ৮ এপ্রিল রুলসহ এ আদেশ দেন। এর ফলে হলে থাকতে ইমতিয়াজের আইনগত কোনো বাধা নেই বলছেন সংশ্লিষ্টরা।

 

 গত ২৭ মার্চ মধ্যরাতে বুয়েট ক্যাম্পাসে সংঘটিত ঘটনার পরিপ্রেক্ষিতে পরদিন বুয়েট কর্তৃপক্ষ তিন দফা সিদ্ধান্ত–সংবলিত একটি বিজ্ঞপ্তিতে দেয়। এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ২১ ব্যাচের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ হোসেনের হলের সিট বাতিল করা হলো। এই সিদ্ধান্তের বৈধতা নিয়ে ইমতিয়াজের পক্ষে গত বৃহস্পতিবার রিট দায়ের করেন আইনজীবী এম হারুনুর রশীদ খান।

 

 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান ও তৌফিক সাজাওয়ার।

 

পরে রিট আবেদনকারীর আইনজীবী শাহ মঞ্জুরুল হক সাংবাদিকদের বলেন, হাইকোর্ট রুল দিয়ে রিট আবেদনকারীর ক্ষেত্রে বিজ্ঞপ্তির অংশবিশেষ স্থগিত করেছেন। ফলে রিট আবেদনকারী আবাসিক হলে থাকতে পারবেন।

 

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার পর ২০১৯ সালের ১১ অক্টোবর ‘জরুরি বিজ্ঞপ্তি’ জারি করে বিশ্ববিদ্যালয়ে সকল রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম নিষিদ্ধ করে কর্তৃপক্ষ।

 

এর প্রায় সাড়ে চার বছর পর গত ২৭ মার্চ মধ্যরাতের পর ছাত্রলীগের কিছু নেতা-কর্মী বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করে রাজনৈতিক কার্যক্রম চালান, অভিযোগ এনে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

 আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, ২৭ মার্চ মধ্যরাতের পর ক্যাম্পাসে ‘বহিরাগতদের’ প্রবেশ ও রাজনৈতিক সমাগমের ‘সংগঠক’শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন। আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবির মুখে বুয়েটের হল থেকে তার সিট বাতিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ইমতিয়াজ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য।

 

‘জরুরি বিজ্ঞপ্তি’র বৈধতা নিয়ে ইমতিয়াজ হাইকোর্টে রিট করেন। এর প্রাথমিক শুনানি নিয়ে ১ এপ্রিল হাইকোর্ট রুল দিয়ে ওই বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করেন। ফলে বুয়েটে ছাত্ররাজনীতি করার ক্ষেত্রে বাধা কাটে। এরপর বুয়েটের হলে সিট ফেরত পেতে রিট করেন তিনি।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal