Advertise top
অর্থনীতি

ব্রাজিল গরুর মাংস দিতে চায় ৪৯৫ টাকা কেজি দরে !

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪, ০৪:১৩ পিএম

ব্রাজিল গরুর মাংস দিতে চায় ৪৯৫ টাকা কেজি দরে !

ব্রাজিল বেশ কয়েক বছর ধরে বাংলাদেশে গরুর মাংস রপ্তানি করার আগ্রহ দেখাচ্ছে। লাতিন আমেরিকার এই দেশটি প্রতি কেজি গরুর মাংস সাড়ে চার মার্কিন ডলার অর্থাৎ ৪৯৫ টাকায় বিক্রি করতে চায় বাংলাদেশের কাছে।

 

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা আগামী রবিবার দুই দিনের সফরে ঢাকায় আসবেন। তখন বিষয়টি আলোচনায় গুরুত্ব পাবে বলে কূটনীতিক সূত্রগুলো জানিয়েছে।

 

 

গত বছর বিশ্বের ১২৬টি দেশে গরুর মাংস রপ্তানি করেছিল ব্রাজিল। সে বছর ব্রাজিল ছিল বিশ্বের সবচেয়ে বেশি গরুর মাংস রপ্তানিকারক দেশ।

 

ঢাকা ও ব্রাজিলের কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, মাউরো ভিয়েরার সফরকে সামনে রেখে গত মঙ্গলবার পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস। এ সময় তিনি গরুর মাংস রপ্তানির বিষয়টি আলোচনায় তুলেছেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সে দেশের গরুর মাংস রপ্তানিকারক সমিতির একাধিক জ্যেষ্ঠ প্রতিনিধির ঢাকায় আসার কথা রয়েছে। দুই দিনের সফরে মাউরো ভিয়েরা রবিবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। পরদিন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ব্রাজিলের কোনো পররাষ্ট্রমন্ত্রী এই প্রথম ঢাকা সফরে আসছেন।


এদিকে বাংলাদেশে প্রথমবারের মতো ব্রাজিল থেকে গরু আমদানি করছে মুন্সিগঞ্জের ‘ডাচ ডেইরি’ নামের একটি প্রতিষ্ঠান। তারা ব্রাজিল থেকে ৫০০ গরু আমদানি করছে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক জানান, গত বছর প্রতিষ্ঠানটি ব্রাজিল থেকে গরু আমদানির অনুমোদন নিয়েছে। এখন সুবিধাজনক সময়ে ওই ৫০০ গরু দেশে আনা হবে।

 

ব্রাজিল শুধু গরুর মাংসিই রপ্তানি করে না, তাদের মুরগির বড় বাজার সৌদি আরব।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal