Advertise top
বরিশাল

স্বাধীনতা দিবস: বরিশালে বঙ্গবন্ধু উদ্যানে কুচকাওয়াজের সালাম গ্রহণ

বরিশাল নিউজ

প্রকাশ : ২৬ মার্চ ২০২৪, ০২:১৪ পিএম     আপডেট : ২৬ মার্চ ২০২৪, ০৯:০৭ পিএম

বরিশালে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপিত
বঙ্গবন্ধু উদ্যানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন বিভাগীয় কমিশনার। ছবি: বরিশাল নিউজ

বরিশালে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উদ্‌যাপিত হয়। এসব আয়োজনের মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, কুচকাওয়াজ প্রদর্শনী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

বরিশাল পুলিশ লাইনসে মঙ্গলবার, ২৬ মার্চ সকালে একত্রিশ বার তোপধ্বনি এবং বরিশালের সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর জেলা প্রশাসন সংলগ্ন শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলক, নগরীর ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণের পর শহিদ এডিসি কাজী আজিজুল ইসলামের কবর জিয়ারত ও মোনাজাত করা হয়।

 

সকাল আটটায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলামের সভাপতিত্বে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বর্ণিল আয়োজন করা হয়। এতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন বিভাগীয় কমিশনার মো. শওকত আলী। এ সময়ে পুলিশ, আনসার ও ভিডিপি, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মেরিন একাডেমি, বিএনসিসি, রোভার স্কাউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজ প্রদর্শনী ও মনোমুগ্ধকর মার্চপাস্টে অংশ নেয়। পরে বরিশালের ঐতিহ্যবাহী লাঠিখেলা প্রদর্শন করা হয়।

 

 

বঙ্গবন্ধু উদ্যানে মহান স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. শওকত আলী বলেন, বাঙালির জীবনে ২৬শে মার্চ এক গৌরবোজ্জ্বল দিন। এ দিন বাঙালি জাতির আত্মপরিচয় লাভের দিন, পরাধীনতার শৃঙ্খলা ভাঙার দিন। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন লালিত স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সে পথ ধরে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বের দরবারে স্বীকৃত। ১৫ বছর আগের বাংলাদেশের সাথে বর্তমান বাংলাদেশ পার্থক্য অনেক। দেশের অন্যান্য এলাকার পাশাপাশি বরিশাল বিভাগও দেশে চলমান এই উন্নয়নের সুফল ভোগ করছে। বক্তৃতায় তিনি ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনসহ ২০৪১ সালের মধ্যে একটি উন্নত, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের আশাবাদ ব্যক্ত করেন।

 

এ সময়ে বঙ্গবন্ধু উদ্যানে বরিশাল রেঞ্জ ডিআইজি মো. জামিল হাসান, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল কবির, বরিশাল জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলামসহ সরকারি দপ্তরসমূহের কর্মকর্তা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা বাহিনীর সদস্য, বীর মুক্তিযোদ্ধা, স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব, গণমাধ্যমকর্মী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal