Advertise top
আদালত-অপরাধ

বেইলি রোড ট্রাজেডি: ৪৬ জনের প্রাণ গেল, আশঙ্কাজনক ২২

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০১ মার্চ ২০২৪, ০৩:০০ পিএম     আপডেট : ০১ মার্চ ২০২৪, ০৮:০৭ পিএম

বেইলি রোড ট্রাজেডি: ৪৬ জনের প্রাণ গেল, আশঙ্কাজনক ২২
বেইলি রোডে আগুন নিয়ন্ত্রণে আনা রোস্তোরা। ছবি: অনলাইন

ঢাকার বেইলি রোডে  অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৬ জন মারা গেছেন। আরও ২২ জনের অবস্থা আশংকাজনক। সেখান থেকে উদ্ধার করা হয়েছে ৭৬ জনকে। 

 

ভবনটিতে কাচ্চি ভাই রেস্টুরেন্ট ছাড়াও, স্যামসাংয়ের শোরুম, গ্যাজেট অ্যান্ড গিয়ার, ইলিন, খানাস ও পিৎজা ইনের আউটলেট আছে বলে জানা গেছে।

 

অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না বেইলি রোডের ভবনে: ফায়ার সার্ভিস

 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো.মাইন উদ্দিন বলেছেন, বেইলি রোডের ওই ভবনটিতে কোন অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না। মানুষের আসা-যাওয়ার জন্য কেবল একটি ছোট সিঁড়ি ছিল।

 

শুক্রবার,১ মার্চ বেলা সাড়ে ১২টায় ওই ভবনের সামনে তিনি এ কথা জানান।

 

তিনি বলেন, রুটিন মনিটরিংয়ের অংশ হিসেবে এর আগে এই ভবন মালিককে তিন বার নোটিশও দিয়েছিল ফায়ার সার্ভিস। মনিটরিং করা হচ্ছিল, তাই আমরা নোটিশ দিয়েছি।

 

‘ভবনে ভেন্টিলেশন ছিল না, নিহতরা ধোঁয়ায় মারা গেছেন’

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেছেন, আগুনের ঘটনায় অনেকে মারা গিয়েছেন। এই মৃত্যু কাম্য নয়। এই মৃত্যু মেনে নেওয়া যায় না। ভবনটিতে একটি মাত্র সিঁড়ি আছে। ধোঁয়ার কারণে মানুষ যখন অচেতন হয়ে পড়ে ছিল, সেখানে কোনো ভেন্টিলেশন ছিল না। আমরা একটি তদন্ত কমিটি করেছি, কারো গাফিলতি ছিল কি না আমরা দেখতে চাই।

 

শুক্রবার, ১ মার্চ বেইলি রোডের দুর্ঘটনাকবলিত ভবন পরিদর্শন শেষে তিনি এই অভিযোগ তোলেন।

 

ভবনটিতে অফিস করার অনুমতি ছিল। কিন্তু অফিস না করে এখানে বিভিন্ন রেস্টুরেন্টসহ দোকান করা হয়েছে, এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা শুধু ফায়ার সেফ্টি প্ল্যানটা দেখি। এ বিষয়ে রাজউক বলতে পারবে। তবে বিষয়টি আমরাও তদন্ত করে দেখব।

 

তিনি জানান, ভবনটিকে ইতিপূর্বে ফায়ার নিরাপত্তা সংক্রান্ত নোটিশ দেওয়া হয়েছিল। ব্যবসায়ীদের অগ্নি নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা দরকার।

 

আগুনের সূত্রপাত সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আগুনের সূত্রপাত হয়েছিলো নিচতলা থেকে। আমাদের প্রাথমিকভাবে ধারণা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

 

আন্তর্জাতিক গণমাধ্যমে বেইলি রোডের অগ্নিকাণ্ড

 

ঢাকার বেইলি রোডের ‘কাচ্চি ভাই রেস্টুরেন্ট’ ভবনে অগ্নিকাণ্ডের খবর আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে প্রচার করা হয়েছে।

 

বিবিসি, রয়টার্স, দ্য গার্ডিয়ান, নিউইয়র্ক টাইমস্‌, ভয়েস অব আমেরিকা, দ্য ন্যাশনাল, টাইমস অব ইন্ডিয়া, বিজনেস স্ট্যান্ডার্ডসহ প্রায় সব আন্তর্জাতিক গণমাধ্যমেই এই খবর উঠে এসেছে।

 

 

আহতদের চিকিৎসার খরচ দেবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

বেইলি রোডের আগুনের ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, এ ঘটনায় আহতদের চিকিৎসা ব্যয়ভার সরকার বহন করবে।

 

শুক্রবা,১ মার্চ শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান তিনি।

 

ডা.সেন জানান, এ ঘটনায় আহত ১২ জন বর্তমানে চিকিৎসাধীন। তাদের মধ্যে দুইজন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে এবং ১০ জন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসা নিচ্ছেন। ওই ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের শ্বাসনালী পুড়ে গেছে। যারা মারা গেছেন, তাদের বেশিরভাগেরই শ্বাসনালীতে ধোঁয়া ঢোকায় মৃত্যু হয়েছে।


 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal