Advertise top
অর্থনীতি

“আমরা বীজ ও প্রযুক্তি দেব, আপনারা আবাদ বাড়ান”

বরিশাল নিউজ

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০০ পিএম

“আমরা বীজ ও প্রযুক্তি দেব, আপনারা আবাদ বাড়ান”
বিনা উদ্ভাবিত সরিষা-৯ চাষ সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস। ছবি: বরিশাল নিউজ

সরিষার আবাদ এবং উৎপাদন বাড়িয়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করার জন্য কৃষকদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। তিনি কৃষকদের উদ্দেশ্যে বলেছেন, “আমরা বীজ ও প্রযুক্তি দেব, আপনারা আবাদ বাড়ান।”

 

বরিশাল সদর উপজেলার হিজলতলায় রবিবার, ২৫ ফেব্রুয়ারি বিনা সরিষা-৯ এর মাঠ দিবস অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এই আহ্বান জানান। বিনার মহাপরিচালক ওই মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন।

 

প্রধান অতিথি আরও বলেন, ভোজ্যতেলের চাহিদা মিটাতে প্রতিবছর ২৫ থেকে ২৬ হাজার কোটি টাকার তেল আমদানি করতে হয়। এই টাকা দিয়ে বছরে একটি করে পদ্মাসেতু নির্মাণ করা যায়।

 

মহাপরিচালক বলেন, জমি পতিত না রেখে চাষের আওতায় আনুন। এতে আপনাদের আয় বৃদ্ধি পাবে। জীবনমানেরও উন্নয়ন হবে।  আমন আর বোরোর মাঝে অন্যান্য তেল ফসলের পাশাপাশি সরিষার আবাদ বাড়ানোর পরামর্শ দেন তিনি।

 

বিনা আয়োজিত এই মাঠ দিবসে বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার উত্তম ভৌমিক। সভাপতিত্ব করেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহার।

 

কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও  বক্তব্য রাখেন উপসহকারী কৃষি অফিসার অজিত কুমার দাস, সাবেক ইউপি সদস্য মোছলেম আলী হাওলাদার, কৃষক মো. মাইনুল ইসলামসহ অন্যরা। মাঠ দিবসে অর্ধশতাধিক কৃষক অংশগ্রহণ করেন।



মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal