Advertise top
অর্থনীতি

জাপানে রপ্তানিতে বরিশালের ব্যবসায়ীদের বিশেষ সুবিধা

বরিশাল নিউজ

প্রকাশ : ২০ আগষ্ট ২০২৩, ০৯:০৮ পিএম     আপডেট : ২২ আগষ্ট ২০২৩, ১২:২৪ এএম

জাপানে পণ্য রপ্তান
জাপানে রপ্তানিতে ব

'

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু পলাহ মো. নাছের বলেছেন, বরিশালের ব্যবসায়ীরা জাপানে কমপক্ষে এক লাখ মার্কিন ডলার সমমূল্যের পণ্য রপ্তানি করতে পারলেই সর্বোচ্চ ৫% সুদে ঋণ সুবিধা পাবেন।

 

বরিশাল নগরীর একটি অভিজাত হোটেলে শনিবার অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেছেন। বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের এফডিআইপিপি ইমপ্লিমেন্টেশন ইউনিটের তত্ত্বাবধানে সরাসরি বৈদেশিক বিনিয়োগ উন্নয়নের ওপর বিশেষ সচেতনতা বৃদ্ধির বিষয়ে এ সেমিনার হয়।

 

ডেপুটি গভর্নর বলেন, শর্তপূরণকারী উদ্যোক্তা বা ব্যবসায়ীদের পিএফআইভুক্ত তফসিলি ব্যাংকের মাধ্যমে বাৎসরিক সর্বোচ্চ ৫% সুদে ঋণ দেওয়া হচ্ছে। বরিশাল অঞ্চলের যেসব উদ্যোক্তা বা ব্যবসায়ী জাপানে বিভিন্ন পণ্য বা সেবা রপ্তানি করছেন, তাদের এই প্রজেক্টের আওতায় আনা হবে। ফলে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবেন বরিশালের ব্যবসায়ীরা।

 

বিশেষ অতিথির বক্তব্যে নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) শওকাতুল আলম বলেন, জাপানে রপ্তানি সংক্রান্ত এই প্রকল্প বরিশাল অঞ্চলে শিল্প কল-কারখানার বিকাশ ঘটাতে সহায়ক হবে। তাই বরিশাল অঞ্চলের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের এ প্রকল্পের আওতায় ঋণগ্রহণের জন্য এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

 

অনুষ্ঠানে আলোচ্য বিষয়ের ওপর দুটি প্রেজেন্টেশন করেন এফডিআইপিপি-এর কনসালট্যান্ট টামন নাগাই ও বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক ইভানা আক্তার। এ সময় বরিশাল অঞ্চলের ২০ ব্যাংক এবং পাঁচটি আর্থিক প্রতিষ্ঠানের আঞ্চলিক প্রধানসহ ব্যবসায়ী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal