Advertise top
অর্থনীতি

টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৯ পিএম

টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ

টাঙ্গাইল শাড়িকে বাংলাদেশী জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করেছে শিল্প মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকেবৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি এ সংক্রান্ত জার্নাল প্রকাশ করা হয়। 

 

এর আগে, ঐতিহ্যবাহী টাঙ্গাইল তাঁতের শাড়ির জিআই স্বত্ব পেতে গত মঙ্গলবার আবেদন করে টাঙ্গাইল জেলা প্রশাসন। পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেড মার্কস অধিদপ্তরের মহাপরিচালক বরাবর এ আবেদন করেন জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম। 

 

জার্নালে বলা হয়েছে, প্রাচীনকাল থেকেই দেশ ও দেশের বাহিরে জনপ্রিয় বস্ত্র টাঙ্গাইল শাড়ি। বাংলাদেশের টাঙ্গাইল জেলার বিভিন্ন উপজেলার তাঁতিদের দ্বারা তৈরি হয় এই শাড়ি। অতীতে টাঙ্গাইলের যেসব উপজেলায় তুলা চাষ হতো তা দিয়ে সুতা উৎপাদন করতো তাঁতিরা। এর মধ্যে মিহি মসলিন -ও সুতি সুতা তৈরি হতো। সুতি সুতা থেকে তৈরি শাড়ি সুতি বা কটন শাড়ি নামে পরিচিতি লাভ করেছে। এছাড়াও রেশম বা সিল্ক সুতা দিয়ে তৈরি হয় টাঙ্গাইল সফট সিল্ক, কাতান, মসলিন শাড়ি শতশত বছরের ঐতিহ্য ধারণ করে আছে। একটি পিওর সিল্ক শাড়ি বুনন করতে এক সপ্তাহ থেকে একমাস পর্যন্ত সময় লেগে যায়।

 

আরো বলা হয়েছে,  টাঙ্গাইল জেলা প্রাচীনকাল থেকেই বয়ন শিল্পের জন্য প্রসিদ্ধ ছিল। বাজিতপুরের তাঁতীরা এক রকম সূচী-শিল্প শোভিত উন্নতমানের শাড়ি তৈরি করত। ‘টাঙ্গাইল শাড়ি নামে এই শাড়ির নাম প্রবাদে পরিণত হয়েছিল। এই শাড়িগুলো স্থানীয় জমিদারদের পৃষ্ঠপোষকতায় তৈরি করা হত। তাঁতের শাড়ি এ জেলার গর্বের বস্তু ছিল এবং তা ব্যবসায়ীরা বিভিন্ন জায়গায় রফতানি করত। যে সকল গ্রামে হস্তচালিত তাঁত শিল্প গড়ে উঠেছে, তন্মধ্যে আদি টাঙ্গাইল, পাথরাইল, নালমান্দা, আকন্দাপাড়া, তারিন্দা, ফটিহাটি, গুলরোয়া, রামপুর, জো-তাইর মনিনগর, বাল্লা এবং করটিয়া উল্লেখযোগ্য।

সূত্র: বনিক বার্তা


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। সত্ব © বরিশাল নিউজ ২০২৩

Developed By NextBarisal