Advertise top
খেলা

বিশ্বকাপ ক্রিকেট: দক্ষিণ আফ্রিকা: ২১২/১০

বরিশাল নিউজ স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩, ১০:১১ পিএম     আপডেট : ১২ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ পিএম


ব্যাট করতে নেমে শুরুতেই অজি পেসারদের তোপের মুখে পড়ে প্রোটয়া ব্যাটাররা। বাভুমা ৪ বলে ০ ও ডি কক ১৪ বলে ৩ রান করে আউট হন।দলের রান তখন ৮। দলীয় ২২ রানে ফেরেন এইডেন মার্করাম ১০ রান করে। তার আউটের পরই ফিরে যান ডুসেন, ৩১ বলে ৬ রান করে।

 

১৪তম ওভারে বৃষ্টির হানায় কিছুক্ষণ ম্যাচ বন্ধ থাকে।

 

৪ উইকেটে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ১১৯ রান। এরপর শূন্য রানের ব্যবধানে ফেরেন হেনরি ক্লেসেন ও মার্কু জেনসেন। ক্লেসেন ৪৮ বলে চার বাউন্ডারি আর দুটি ছক্কায় ৪৭ রান করে ফেরেন। গোল্ডেন ডাক মানের জেনসেন।

 

সপ্তম উইকেটে জেরাল্ড কোয়েটজিকে সঙ্গে নিয়ে ৭৬ বলে ৫৩ রানের জুটি গড়েন ডেভিড মিলার। ৬ উইকেটে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ১৭২ রান। এরপর মাত্র ৪০ রানের ব্যবধানে প্রোটিয়ারা হারায় শেষ ৪ উইকেট।

 

১১.৫ ওভারে দলীয় ২৪ রানে ৪ ব্যাটসম্যান আউট হওয়ার পর ব্যাটিংয়ে নামেন মিলার। ৪৭.২ ওভারে নবম ব্যাটসম্যান হিসেবে মিলার যখন আউট হন তখন দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২০৩ রান।

 

দলের ব্যাটিং বিপর্যয়ে ধ্বংস্তূপের মাঝে দাঁড়িয়ে ১১৬ বলে ৮টি চার আর ৬টি ছক্কার সাহায্যে ১০১ রান করে ফেরেন মিলার। মিলার আউট হওয়ার পর মাত্র ৯ রানের ব্যবধানে কাগিসো রাবাদা আউট হলে ৪৯.৪ ওভারে ২১২ রানে ইনিংস শেষ হয় দক্ষিণ আফ্রিকার।

 

অস্ট্রেলিয়ার হয়ে ৩টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। ২টি করে উইকেট নেন জশ হ্যাজলউড ও ট্রাভিস হেড।

 

টস হেরে ফিল্ডিংয়ে অস্ট্রেলিয়া

 

ইডেন গার্ডেনসে টস জিতে ব্যাটিং বেচে নেয় দক্ষিণ আফ্রিকা। ফিল্ডিং করবে অস্ট্রেলিয়া।

 

কলকাতার ইডেন গার্ডেনসে বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামতে যাচ্ছে দুই প্রতিদ্বন্দ্বী দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচ শুরু হবে বেলা আড়াইটায়।

 

এবারের বিশ্বকাপে ৯ ম্যাচের সাতটিতেই জিতে দ্বিতীয় দল হিসেবে নিশ্চিত করেছে সেমিফাইনাল। নেদারল্যান্ডসের বিপক্ষে অঘটনের ম্যাচে পরাজিত হলেও প্রত্যাবর্তন করেছে দারুণভাবেই। শিরোপার দৌড়ে তাই অন্যতম ফেভারিট তারা।

 

অন্যদিকে অস্ট্রেলিয়া এবার আসর শুরুই করেছিল হার দিয়ে। প্রথম ম্যাচেই ভারতের বিপক্ষে পরাজয়। পরের ম্যাচে এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আবার হার। টানা দুই ম্যাচে অজিদের পরাজয়ে অনেকে পাঁচবারের চ্যাম্পিয়নদের নিয়ে আশা ছেড়ে দিয়েছিলেন। তবে রাজকীয় প্রত্যাবর্তনই এর পর হয়েছে প্যাট কামিন্সের দলের, জিতে নিয়েছে পরের সাত ম্যাচের সবকটিই। টানা জয়ের ধারায় তৃতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিতের পর আজ টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামছে তারা।

 

অস্ট্রেলিয়া একাদশ

ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, স্টিভ স্মিথ, মার্নাস লাবুশেন, জস ইংলিশ,গ্লেন ম্যাক্সওয়ে, প্যাট কামিন্স (অধিনায়ক), মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজলউড।

 

দক্ষিণ আফ্রিকা একাদশ

কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), টেম্বা বাভুমা (অধিনায়ক), রাসি ভ্যান ডার ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জ্যানসেন, কাগিসো রাবাদা, কেশব মহারাজ, জেরাল্ড কোয়েটজি ও তাবরাইজ শামসি।

 

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal