Advertise top
বরিশাল

বরিশাল সিটি কর্পোরেশনে দায়িত্বশীল নেতৃত্বের অভাব ছিল: নতুন মেয়র

বরিশাল নিউজ

প্রকাশ : ১২ নভেম্বর ২০২৩, ১১:১১ পিএম     আপডেট : ১২ নভেম্বর ২০২৩, ১১:২২ পিএম

বরিশাল সিটি কর্পোরেশনে দায়িত্বশীল নেতৃত্বের অভাব ছিল: নতুন মেয়র
অভিষেক অনুষ্ঠান উপলক্ষে মেয়রের বাসভবনে সংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন আবুল খায়ের আবদুল্লাহ। ছবি: বরিশাল নিউজ

বরিশাল সিটি করপোরেশনের নতুন মেয়র আবুল খায়ের আবদুল্লাহ (খোকন সেরনিয়াবাত) বলেছেন, বরিশাল সিটি কপোরেশনের প্রশাসনিক ব্যবস্থা নেই বললেই চলে। এটা এখন পুনর্গঠন করতে হবে। এখানে দায়িত্বশীল নেতৃত্বের অভাব ছিল, যার ফলে বরিশাল অগ্রসর হতে পারেনি। বরিশালকে এখন নতুনভাবে গড়ে তুলতে হবে।’

 

আগামী ১৪ নভেম্বর অভিষেক অনুষ্ঠান উপলক্ষে নগরীর কালুশাহ সড়কের বাসভবনে আজ  রবিবার, ১২ নভেম্বর সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

 

নতুন মেয়র আরো বলেন,“বরিশাল সিটি করপোরেশনে লোকবল নেই। কর্পোরেশনের প্রশাসনিক ব্যবস্থা ভেঙে পড়েছে। সচিব, সিও, ম্যাজিস্ট্রেট নেই। নতুন একজন সচিব যোগ দিয়ে পরিবেশ দেখে চলে যেতে চেয়েছিলেন। তাকে আমি আশ্বস্ত করে রেখেছি। এমন পরিস্থিতি তৈরি করা হয়েছে, যেখানে দায়িত্বশীল কোনো কর্মকর্তা নেই। কোনো কর্মকর্তা আসতে চান না। পেশাজীবী কর্মকর্তাদের কাছে বরিশাল সর্ম্পকে নেতিবাচক ধারণা তৈরি করা হয়েছে।”

 

উল্লেখ্য মেয়র সাদিক আবদুল্লাহর কাছে প্রতিনিয়ত অপদস্ত হতেন দপ্তরের কর্মকর্তারা এমন অভিযোগ সবারই জানা। কর্মচারীরাও আছেন এই তালিকায়। নানান অভিযোগ তুলে তাদের কর্মস্থল ত্যাগ করতে বাধ্য করা হয়েছে। এমনকি প্রধান নির্বাহী কর্মকর্তাও (সিইও) বাদ পড়েননি এসব থেকে।

 

মেয়রের কালিবাড়ী রোডের আবাসিক অফিসে মধ্যরাত পর্যন্ত কর্মকর্তাদের বসিয়ে রাখা হতো। এই সব ঘটনায় সিইও পদে কেউ যোগ দিতে চাইতেন না। দীর্ঘদিন পদটি শুন্য থাকার পর সেখানে যোগ দেন ফারুক আহমেদ। তিনি চলে যাওয়ার পর গত তিন মাসে দুইজনকে সিইও পদে নিয়োগ দেওয়া হয়। কিন্তু তাঁরা কেউই এখানে যোগ দেননি।  

 

নতুন মেয়র আবুল খায়ের আবদুল্লাহ (খোকন সেরনিয়াবাত) আর একদিন পরে সিটি কর্পোরেশনের দায়িত্বগ্রহন করবেন। নতুন সিইও এসএম মুনিরউদ্দিন ১২ নভেম্বর পর্যন্ত যোগদান করেননি। নতুন মেয়রের ঘনিষ্ট সূত্রে জানা গেছে, নতুন সিইও এসএম মুনিরউদ্দিন বরিশাল সিটি কর্পোরেশনে যোগদান করবেন না। সেক্ষেত্রে নতুন সিইও এর জন্য অপেক্ষা করতে হবে আরও।  প্রধানমন্ত্রীর  কার্যালয় থেকে আসা সিনিয়র সহকারী সচিব মাসুমা আক্তার গত ৩০ আগস্ট সিটি কর্পোরেশনে সচিব পদে যোগ দেন।

 

এদিকে মেয়র সাদিক আবদুল্লাহর সময়ের অনেককে কর্পোরেশনে দেখা যাচ্ছে না।  এদের মধ্যে প্রশাসনিক কর্মকর্তাকে নিয়ে নানান গুঞ্জন রয়েছে। গত এক সপ্তাহ থেকে তিনি কর্মস্থলে অনুপস্থিত। প্রশাসনিক কর্মকর্তাই আবার জনসংযোগ কর্মকর্তার দায়িত্বে রয়েছেন।

 


      ১২ নভেম্বর  বরিশাল সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স শাখা।


সাদিক আবদুল্লাহ গত বৃহস্পতিবার বিদায় নেয়ার পর কর্ম দিবসের প্রথম দিন কেমন চলছে, নতুন মেয়রের জন্য কেমন আয়োজন, তা দেখতে নগর ভবনে যাই বেলা সাড়ে ১১ টার দিকে। সেখানে গিয়ে দেখা গেল বিশাল কর্মযজ্ঞ। নগর ভবন সংস্কার করা হচ্ছে, সাজানো হচ্ছে নতুনভাবে। গত ২৬ অক্টোবর থেকে শুরু হয়েছে এই কাজ। তাই অনেকের কাজের স্থান বদল হয়েছে। আর যাদের রুম সংস্কার হচ্ছে না, তাদের বেশিরভাগের  চেয়ার-টেবিল ফাঁকা। দায়িত্বশীলদের খুঁজে পেতে বেগ পেতে হয় সেখানে।  অনেককে  পাওয়াই যায়নি। তাই কর্মকর্তাদের সেটআপ নির্দিষ্ট না হওয়ায় দাপ্তরিক কাজ করতে হিমশিম খাচ্ছেন অন্যরা।

 


  নগর ভবনের  তৃতীয় তলার কনফারেন্স রুম, সংস্কার চলছে পুরোদমে।


নগর ভবনে সিকিউরিটি গার্ডের পাশাপাশি গত ৬ নভেম্বর থেকে তিন শিফটে ২৪ জন আনসার নিয়োগ দিয়েছেন নতুন মেয়র আবুল খায়ের আবদুল্লাহ। এই ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক কর্মরত কয়েকজন বরিশাল নিউজকে বলেন, নগর ভবনে দুই মেয়রের দুই গ্রুপ নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির যেন অবনতি না হয়, শোনা গেছে সেই কারনে আনসার নিয়োগ।

 


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal