Advertise top
পরিবেশ

নবায়নযোগ্য জ্বালানীতে অর্থায়ন দাবি

বরিশাল নিউজ

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০৯ পিএম

নবায়নযোগ্য জ্বালানীতে অর্থায়নের দাবিতে  বরিশালে সাইকেল র‌্যালি

 

তরলকৃত প্রাকৃতিক গ্যাস-এলএনজি টার্মিনাল ও বিদ্যুৎকেন্দ্র স্থাপন বন্ধ করা এবং নবায়নযোগ্য জ্বালানীতে অর্থায়নের দাবিতে বরিশালে সাইকেল র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার বেলা এগারোটায় নগরীর জিলা স্কুল মোড় থেকে র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়।

 

বেসরকারি উন্নয়ন সংগঠন প্রান্তজন, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশগত কর্মজোট, বাংলাদেশ ওয়াকিং গ্র্বপ অন ইকোলোজি অ্যান্ড ডেভেলপমেন্টের উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তারা বলেন, সরকার ১৮টি এলএনজি ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়া এলএনজি আমদানীর জন্য পটুয়াখালীর পায়রা বন্দর ও কক্সবাজারের মহেষখালীতে টার্মিনাল স্থাপন করা হচ্ছে। এলএনজি আমদানীতে ব্যয় বোঝা জনগণের কাঁধের ওপর পরবে। আমাদের অর্থনীতি ভঙ্গুর অর্থনীতিতে পরিণত হবে।

 

 

বক্তারা আরও বলেন, এলএনজি থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে গড়ে ৩৫০ গ্রাম কার্বন-ডাই অক্সাইড নিঃসরণ হয়। যা আমাদের অর্থনৈতিক ও পরিবেশগতদিক বিবেচনায় মারাত্মক ক্ষতিকর। চলমান ডলার সংকটের মধ্যে বিপুল পরিমাণ এলএনজি আমদানী আমাদের দেশের জন্য ব্যয়বহুল এবং উপকূলীয় অঞ্চলবর্তী দেশের জন্য বিপদজনক। তাই দেশের অর্থনৈতিক ও পরিবেশগত দিক বিবেচনায় এলএনজি টার্মিনাল ও এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত বাতিল এবং পরিকল্পনা অনুসারে নবায়নযোগ্য জ্বালানীতে অর্থায়ন করতে হবে।

 

 

ক্যাব’র সমন্বয়কারী রনজিত দত্তের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বরিশাল ট্রেড ইউনিয়নের আহবায়ক একে আজাদ, প্রান্তজনের নির্বাহী পরিচালক এসএম শাহাজাদা, ম্যাপ’র নির্বাহী পরিচালক শুভংকর চক্রবর্তী, এনভিএস’র নির্বাহী পরিচালক শওকত আলী বাদল, ইব্রাহিম হামিদ মাসুম প্রমুখ।

 

সাইকেল র‌্যালিতে উন্নয়ন কর্মীসহ বিভিন্ন শ্রেণী ও পেশার শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেন।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal