Advertise top
প্রযুক্তি

সিম খুলে রেখেছেন, মালিকানা আছেতো?

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৪ জুন ২০২৪, ০৮:৫৯ পিএম    

সিম খুলে রেখেছেন, মালিকানা আছেতো?
সিম বন্ধে বিটিআরসির নিয়ম। প্রতকী ছবি

আমাদের দেশে এখন অনেকেরই অনেকগুলো করে সিম আছে। বিশেষ করে ব্রডবান্ড সহজলভ্য হওয়ার আগে নানান রকম রিচার্জ অফার নিতে বেশি সিম ব্যবহার করার প্রয়োজন হতো। এখন সেই সব সিম অনেকেই আর ব্যবহার করেন না। হয়তো ভুলেও গেছেন অনেকে। এতে করে সিম রিচার্জ হচ্ছে না, হচ্ছে না কল করে কথা বার্তা।

 

হঠাৎ যখন মনে পড়লো সিমটির কথা, তখন খোঁজ নিয়ে হয়তো দেখা গেল,সিম কোন একদিন অন্যের মোবাইলে ঢুকে গেছে। সিমেরতো অন্যের মোবাইলে ঢোকার ক্ষমতা নেই্। কাজটি তাহলে কে করলো? হ্যা, সেই কাজটি করেছে সিম সংশ্লিষ্ট মোবাইল অপারেটর।

 

সিম ব্যবহারের নিয়মকানুন জানার নিশ্চয়ই এবার আগ্রহ বেড়েছে? হ্যা গুগল করলেই জানা যাবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর নিয়মটি। সেখানে বন্ধ সিমের মালিকানাসংক্রান্ত একটি নিয়ম রয়েছে। নিয়ম অনুযায়ী, টানা ১৫ মাস বা ৪৫০ দিন সিম বন্ধ থাকলে সিমের মালিকানা চলে যায়। তবে ৩০ দিনের বাড়তি সময় দেওয়া হবে সিম মালিককে। আগে ৯০ দিন সময় দিয়ে নোটিশ দেওয়া হতো গ্রাহককে।

 

মোবাইল অপারেটর রবি তাদের এসব গ্রাহককে তথ্যটি মনে করিয়ে দিতে সম্প্রতি এক গণবিজ্ঞপ্তি দিয়েছে। রবি জানিয়েছে, আপনার যদি কোনো রবি সিম থেকে থাকে যা ১৫ মাসের বেশি সময় ধরে অব্যবহৃত, তাহলে ১৩ আগস্ট ২০২৪ তারিখের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে পুনরায় সিমটি চালু করে দিন। অন্যথায় বিটিআরসির নিয়ম অনুযায়ী উক্ত সময়ের পর আর সিমটির মালিকানা দাবি করা যাবে না।

 

মূলত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিয়ম অনুযায়ী সিম কোম্পানি কাজটি করে থাকে। নিয়ম অনুযায়ী, একটি নির্দিষ্ট সময় সিম ব্যবহার না করা হলে মালিকানা চলে যায়। আর তখন সিম কোম্পানি বৈধভাবে অন্য গ্রাহকের কাছে নম্বরটি বিক্রি করে দেয়।

 

সিম কবে থেকে কিভাবে বন্ধ হবে?

 

সিম কতদিন বন্ধ থাকলে মালিকানা চলে যায় তা জানার আগে জানতে হবে সিমটি কিভাবে বন্ধ হিসেবে ধরা হয়।

 

এব্যাপারে মোবাইর অপারেটরদের একই কথা। সিম যদি মোবাইলে ভরা হয়, তাহলে সচল। আর মোবাইল থেকে খুলে রাখা হয়, তাহলে সিমটি বন্ধ ধরা হয়। এভাবে যদি খোলা সিমটি একটানা ১৫ মাস কিংবা ৪৫০ দিন বন্ধ থাকে তখনই মালিকানা বিক্রি করে দিতে পারে মোবাইল অপারেটর কোম্পানি।

দেশে মোবাইল অপারেটর সেবাদানকারী প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে— গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও টেলিটক। এই কোম্পানিগুলো বিটিআরসির নিয়ম অনুযায়ী তাদের কার্যক্রম পরিচালনা করে। অর্থাৎ দেশে সিমের ব্যবহার সংক্রান্ত সবকিছুই নিয়ন্ত্রণ করে বিটিআরসি।

 

কীভাবে বন্ধ সিম সচল করবেন?

এক্ষেত্রে প্রথমেই বন্ধ সিমের নম্বরে নির্দিষ্ট পরিমান টাকা রিচার্জ করতে হবে। এরপর কিছুদিন কল, বার্তা আদান-প্রদান করুন। তাহলে সচল থাকবে আপনার সিম। এর ফলে সিমের মালিকানা আর অন্যের নামে চলে যাবে না।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal