Advertise top
বরিশাল

দেয়াল ধ্বসে নিহত ২; ভবন মালিকের নামে মামলা

বরিশাল নিউজ

প্রকাশ : ৩০ মে ২০২৪, ০৩:০৫ পিএম     আপডেট : ৩১ মে ২০২৪, ০৩:৩০ পিএম

দেয়াল ধ্বসে নিহত ২; ভবন মালিকের নামে মামলা
ভবন ধ্বসে মৃত্যু-ফাইল ফটো

বরিশালে রেমালের প্রভাবে দেয়াল ধ্বসে হোটেল মালিক ও শ্রমিক নিহত হওয়ার ঘটনায় ভবন মালিকদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনাটি তদন্তটি বরিশাল সিটি কর্পোরেশন।

 

গত ২৮ মে নিহত হোটেল মালিক লোকমান হাওলাদারের স্ত্রী নূর নাহার বাদী হয়ে কোতয়ালী মডেল থানায় মামলাটি দায়ের করেন। মামলায় ধ্বসে পড়া রূপাতলী হাউজিংয়ের ৭ নম্বর রোডের ব্লকে-‘এ’র ভবন মালিক মো. নুরুল ইসলাম খলিফা ও তার স্ত্রী সীমা ইসলামকে অভিযুক্ত করা হয়েছে।

 

অপরদিকে, ‘ধ্বসে পড়া ভবন নির্মাণে নকশা অনুমোদন করা হয়েছে কিনা, তা নিশ্চিত হতে তদন্ত কমিটি গঠন করেছে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি)। তিন সদস্য বিশিষ্ট এ কমিটির প্রধান করা হয়েছে সিটি করপোরেশনের ‘খ’ অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মোতালেব হোসেনকে। নকশা গ্রহণ করা হলেও বিল্ডিং কোড অনুসরণ করে ভবন নির্মাণ করা হচ্ছে কিনা, সে বিষয়টিও খতিয়ে দেখবে তদন্ত কমিটি।

 

এর আগে গত ২৭ মে ভোররাত সাড়ে ৪টার দিকে ঝড়ের সময় প্রচন্ড বাতাসে নগরীর রূপাতলী বাসস্ট্যান্ড এলাকায় লিলি পেট্রোল পাম্প সংলগ্ন নির্মাণাধীন ভবনের ছাদের দেয়ালের অংশ ধ্বসে পড়ে।

 

এসময় ভবনের নিচে থাকা টিনশেড খাবার হোটেলের ভেতরে ঘুমিয়ে থাকা হোটেল মালিক লোকমান হোসেন ও কর্মচারী মোকছেদুর রহমান দেয়াল চাপায় মারা যান। গুরুতর আহত হন অপর হোটেল শ্রমিক সাকিব। এদের মধ্যে হোটেল শ্রমিক সাকিব বর্তমানে ঢাকায় চিকিৎসাধীন। আহত ও নিহত সবাই পটুয়াখালী সদর উপজেলার বড়বিঘাই গ্রামের বাসিন্দা।

 

মামলার এজাহারে নুরুল ইসলাম খলিফা চারতলা ভবন নির্মানে চলাকালে এরআগেও একই স্থান হতে কয়েকটি ইট খসে পড়েছিল লোকমান হোসেনের হোটেলের টিনের চালে।

 

তখনকার সময় বিষয়টি নিয়ে ভবন মালিককে সতর্ক করা হয়েছিল। এমনকি স্থানীয় ব্যক্তিবর্গের মাধ্যমে তাকে বিল্ডিং কোড মেনে নিরাপদে কাজ করার অনুরোধ করা হয়। কিন্তু ভবন মালিক এবং তার স্ত্রী সেই অনুরোধের কর্ণপাত করেননি। আর তাই ভবন মালিকের অসাবধানতা এবং অবহেলার কারণেই দেয়াল ধ্বসে একই হোটেলের মালিক এবং শ্রমিকের নির্মম মৃত্যু হয়েছে বলে মামলায় দাবি করা হয়েছে।

 

এদিকে নুরুল ইসলাম খলিফার স্ত্রী সীমা ইসলাম জানান, সিটি করপোরেশন থেকে পাঁচতলা পর্যন্ত তাদের বাড়ির প্ল্যান অনুমোদন রয়েছে। ‘বাড়ির প্ল্যান সংক্রান্ত সকল কাগজপত্রের বিষয়ে তার স্বামী বলতে পারবেন বলে জানান। তবে তার স্বামী একটি প্রতারণা মামলায় বর্তমানে কারাগারে রয়েছেন।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal