Advertise top
প্রযুক্তি

বরিশালে দ্রুত এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার নির্মান কাজ

বরিশাল নিউজ

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ০৮:০০ পিএম    

বরিশালে দ্রুত এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার নির্মান কাজ
বরিশালে নির্মানাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার। ছবি: বরিশাল নিউজ

উন্নত ও সমৃদ্ধশালী দেশ গঠনের লক্ষ্যে বরিশালে নির্মাণ করা হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার।’

 

জেলায় সদর উপজেলার দক্ষিণ চরআইচা মৌজার বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় ৪’শ ১২ কোটি টাকা ব্যয়ে ‘বরিশাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ প্রকল্পটি গ্রহণ করা হয়। বাংলাদেশ সরকারের উন্নয়নমূলক তহবিল (জিওবি)-এর অর্থায়নে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে প্রকল্পটি বাস্তবায়ন করতে নিরলস কাজ করে যাচ্ছে বরিশাল গণপূর্ত অধিদপ্তর।

 

সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপূর্ত অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর-এর সদস্য, বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রকল্প মহাপরিচালক ও প্রকল্প পরিচালকের সমন্বয়ে একটি টিম প্রকল্পটি দ্রুত বাস্তবায়নে একাধিকবার এলাকা পরিদর্শন করেছেন। পরিদর্শন শেষে প্রকল্প স্থান প্লিন্থ লেভেল (পিএল) নির্ধারণ এবং কাজ ত্বরান্বিত করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করছেন। এরই ধারাবাহিকতায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ প্রকল্পের কাজ ৪ তলা বিশিষ্ট পর্যন্ত প্রায় সম্পন্ন হয়েছে। প্রকল্পটিতে নির্মাণ করা হবে অফিস ব্লক, প্ল্যানেটরিয়াম ব্লকসহ প্লাজা ও ডরমিটরি।

 

এ প্রসঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক ‘‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার” স্থাপনাটি বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক উন্নত শিক্ষায় সহায়ক ভুমিকা পালন করবে। আমরা এ স্থাপনাটি বিশ্ববিদ্যালয় সংলগ্ন হওয়ায় খুব আনন্দিত বলেন তারা।

 

এ বিষয়ে বরিশাল গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো.ফয়সাল আলম বলেন, দক্ষিণাঞ্চলের প্রান্তিক শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক শিক্ষায় শিক্ষিত করতেই বর্তমান সরকার প্রধান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের বরিশাল গণপূর্ত অধিদপ্তর নিরলস কাজ করে যাচ্ছে।

 

এ প্রসঙ্গে আলাপকালে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূইয়া বলেন, মহাকাশ বিষয়ক গবেষণার মাধ্যমে জ্যোতি বিজ্ঞানের দিগন্ত উন্মোচন করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার।

 

তিনি আরো বলেন, বরিশালে বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রকল্পটি নির্মাণ হলে এখানকার শিক্ষার্থীরা নভোথিয়েটারের মাধ্যমে মহাকাশ বিষয়ক প্রদর্শনী, ৫ ডি এডুটেনমেন্ট সিমুলেটর, ডিজিটাল এক্সিবিউস গ্যালারি ও ৫ ডি মুভি থিয়েটার সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।

সূত্র: বাসস


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal