Advertise top
শিক্ষা

শিশুর নৈতিক শিক্ষার প্রথম পাঠশালা মক্তব

বরিশাল নিউজ

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ০৮:৩৮ পিএম     আপডেট : ১০ মার্চ ২০২৪, ০৮:৩৮ পিএম

শিশুর নৈতিক শিক্ষার প্রথম পাঠশালা মক্তব
মক্তবের শিশুদের মাঝে পবিত্র কোরআন শরীফ তুলে দেওয়া হচ্ছে (বামে), সবক দেওয়া হচ্ছে। ছবি: বরিশাল নিউজ

মক্তব শিক্ষা হচ্ছে শিশুদের ইমান বৃদ্ধির দুর্গ, ধর্মীয় মূল্যবোধের পাঠশালা, ইমান জাগানিয়া শিক্ষা ও পবিত্র কোরআন মাজিদ শিক্ষার প্রাথমিক স্তর। মক্তব মুসলমানদের আদি ও মৌলিক শিক্ষাক্রম। একজন মুসলমান হিসেবে যতটুকু জ্ঞানার্জন জরুরি, তার সিংহ ভাগ মক্তব থেকেই অর্জন করা সম্ভব।

 

 

মক্তবে সহিহ-শুদ্ধভাবে সুরা-কিরাত পড়ার যোগ্যতা অর্জন, বিশুদ্ধভাবে নামাজ আদায়ের মাসয়ালা শেখানোর সাথে সাথে অজু, গোসল, তয়ম্মুম, দোয়া-দরুদ, কলেমা, নামাজ, রোজা, মৃত ব্যক্তির গোসল, কাফনের কাপড় পরানো, দাফন করার নিয়মসহ বিভিন্ন খুঁটিনাটি বিষয় শেখানো হয়। এক কথায় মক্তব শিশুদের নৈতিক শিক্ষার প্রথম পাঠশালা। মক্তবে পবিত্র কোরআন শিক্ষার পাশাপাশি মা-বাবা, আত্মীয়-স্বজন ও বড়দের সালাম এবং সম্মান দেওয়া, সুন্দর ও মার্জিত ভাষায় কথা বলাসহ বিভিন্ন প্রয়োজনীয় বিষয় শিক্ষা দেওয়া হয়।

 

 

বাংলাদেশ সরকার পরিচালিত ইসলামিক মিশন বিভাগের তত্ত্বাবধানে পরিচালিত বরিশালের গৌরনদী পৌর এলাকার গেরাকুল মিঞাবাড়ি জামে মসজিদ মক্তবের ২০ জন কোমলমতি শিশু শনিবার, ৯ মার্চ বাদ যোহর পবিত্র কোরআন শরীফ গ্রহণ করেছে। এ উপলক্ষ্যে মসজিদে সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। মক্তবের শিক্ষক পেশ ইমাম মুফতী আব্দুর রশিদের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন মিঞাবাড়ির কৃতি সন্তান গোলাম তারেক লাভলু, তাহসিন সিদ্দিক, এসএম তৌহিদ রনি। সাংবাদিক খোকন আহম্মেদ হীরার পরিচালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রবীণ ব্যক্তি গোলাম মঞ্জু মিয়া, সাবেক পৌর কাউন্সিলর গোলাম মোর্শেদ পান্না, প্রধান শিক্ষক মো. মুজিবুর রহমান তালুকদার, আট নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. হানিফ বেপারী, ওয়ার্ড যুবলীগের সভাপতি সুমন বেপারী প্রমুখ। সবশেষে বিশেষ দোয়ার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal