Advertise top
বরিশাল

বরিশালে জাতীয় পাট দিবস পালিত

বরিশাল নিউজ

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪, ০৪:৩০ পিএম     আপডেট : ০৬ মার্চ ২০২৪, ০৪:৩০ পিএম

বরিশালে জাতীয় পাট দিবস পালিত
জাতীয় পাট দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি। ছবি: বরিশাল নিউজ

নানা আয়োজনের মধ্য দিয়ে বরিশালে আজ  জাতীয় পাট দিবস - ২০২৪ পালিত হয়েছে। আয়োজনের মধ্যে ছিল আলোচনা সভা ও র‍্যালি।

 

বরিশাল জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বুধবার, ৬ মার্চ এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক গৌতম বাড়ৈ।

 

সভার মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক মো. নওশের আজাদ। তাঁর উপস্থাপনায় সাম্প্রতিক বছরগুলোতে কাঁচা পাট ও পাটপণ্যের উৎপাদন এবং রপ্তানির পরিসংখ্যান, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’, ‘পাট আইন, ২০১৭’-এর মতো পাট ও পাটজাত পণ্য সংশ্লিষ্ট বিভিন্ন আইন ও বিধিমালার সুষ্ঠু প্রয়োগ, পরিবেশ সুরক্ষার পাশাপাশি নদীভাঙনের মতো দুর্যোগ প্রতিরোধে পাটের ভূমিকা, বাংলাদেশের বাস্তবতায় রপ্তানিযোগ্য পাটপণ্যের উচ্চ মূল্য সংযোজন সুবিধা, পাট চাষি ও পাটপণ্যের উদ্যোক্তাদের সুবিধার্থে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও প্রদত্ত সেবার প্রসঙ্গ উঠে আসে। এরপর পাট দিবস উপলক্ষ্যে প্রদর্শিত তথ্যচিত্রে পাটশিল্পের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন পদক্ষেপ দেখানো হয়।

 

এ সময় সরকারি দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব, গণমাধ্যমকর্মী, বিভিন্ন পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য, পাটচাষি ও পাটপণ্যের উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

 

প্রধান অতিথির বক্তৃতায় গৌতম বাড়ৈ আমাদের আবহমান কালের দেশীয় ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে পাট ও পাটপণ্যকে বর্তমান প্রজন্মের কাছে পরিচিত করে তোলার প্রয়োজনীয়তা উল্লেখ করেন। এ সময় তিনি পলিথিনের ক্ষতিকর প্রভাব থেকে পরিবেশ রক্ষা করতে এবং পাট চাষে কৃষকদেরকে আরও বেশি উদ্বুদ্ধ করতে পাটপণ্যের ব্যবহার ও চাহিদা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

 

সভায় আরো বক্তৃতা করেন বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম, সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. মাজহারুল ইসলাম এবং বীর মুক্তিযোদ্ধা কে এস এ মহিউদ্দিন মানিক, বীর প্রতীক।

 

এর আগে সকালে এ উপলক্ষ্যে জেলা প্রশাসন প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। প্রধান অতিথির নেতৃত্বে র‍্যালিতে সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

সূত্র: পিআইডি, বরিশাল


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal