Advertise top
বরিশাল

ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স দেয়াসহ ৪ দফা দাবি

বরিশাল নিউজ

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২১ পিএম     আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৪৯ পিএম

ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স দেয়াসহ ৪ দফা দাবি
BRTA লাইসেন্স দেয়ার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ। ছবি: বরিশাল নিউজ

ব্যাটারিচালিত যানবাহনকে ট্রাফিক হয়রানি ও মামলা দেয়া বন্ধ করা, মামলার জরিমানা অনধিক ৫০০ টাকা করা,গুরুত্বপূর্ণ পয়েন্টে পার্কিং স্ট্যান্ড নির্মাণ, খুলনা সিটি কর্পোরেশনে উচ্ছেদ বন্ধ ও ক্ষতিপূরণ দেয়ার দাবিতে রিক্সা, ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ বরিশালে সমাবেশ করেছে।

 

সমাবেশে সভাপতিত্ব করেন সংগ্রাম পরিষদের বরিশাল জেলার সভাপতি দুলাল মল্লিক, বক্তব্য রাখেন সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা ও বাসদ বরিশাল জেলা শাখার সমন্বয়কারী ডা. মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সাধারন সম্পাদক ইমাম হোসেন খোকন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার দপ্তর সম্পাদক শহিদুল ইসলাম, সংগ্রাম পরিষদের ১৩ নং ওয়ার্ড শাখার সভাপতি শহিদুল শেখ, ৩ নং ওয়ার্ড শাখার সভাপতি মনির সর্দার প্রমুখ।

 

 

তারা বলেন, গত ২৬ জানুয়ারি বরিশালে আইন-শৃঙ্খলা রক্ষাকারী কমিটির মিটিং এর পর থেকে যত্রতত্র অযৌক্তিকভাবে ট্রাফিক মামলা ও পুলিশী হয়রানি অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। ব্যাটারিচালিত যানবাহনের চলাচল বন্ধ করার বিষয়ে মাইকিং করা হচ্ছে। বক্তারা শ্রমিকের পেটে লাথি মারার চেষ্টা করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারী দেন তারা। পার্কিং স্ট্যান্ড নির্মাণ না করে, রঙ পার্কিং এর মামলা দিয়ে অযথা শ্রমিক হয়রানি বন্ধ করার জন্য শ্রমিকরা দাবি জানান। বক্তারা মহাসড়কে সাইড লেন নির্মাণের দাবি জানান, ট্রাফিক মামলার জরিমানা অনধিক ৫০০ টাকা করারও দাবি জানানো হয়।

 

তারা আরও বলেন, গত ৮ ফেব্রুয়ারি সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রী ব্যাটারিচালিত যানবাহনকে "বাংলার টেসলা" বলে অভিহিত করেছেন ও এগুলিকে BRTA লাইসেন্স দেয়ার কথা বলেছেন। সংগ্রাম পরিষদের ১২ বছরের আন্দোলনের পরে আজ মন্ত্রী সংসদে এ কথা বলছেন অথচ লাইসেন্স দেয়ার প্রক্রিয়া শুরু করছেন না। বক্তারা অবিলম্বে BRTA লাইসেন্স দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানান। বক্তারা খুলনায় ব্যাটারিচালিত রিক্সা উচ্ছেদের বিরুদ্ধে চলমান আন্দোলনে সংহতি জানান।

 

 

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। সিটি কর্পোরেশন মোড় থেকে যাবার সময় একটি পালসার মোটরসাইকেল দ্রুত গতিতে মিছিলের মধ্যে শ্রমিকদের গায়ে উঠে যায় ও কিছু অজ্ঞাতপরিচয় লোক মিছিলে ঢুকে শ্রমিকদের হামলা করে ও আশেপাশে গাড়িতেও আঘাত করে। পরে শ্রমিকরা ধাওয়া দিলে তারা পালিয়ে যায়। নেতৃবৃন্দ সংগ্রাম পরিষদের শান্তিপূর্ণ মিছিলে এই অতর্কিত হামলার তীব্র নিন্দা জানান ও তদন্ত সাপেক্ষে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal