Advertise top
বাংলাদেশ

পছন্দের পানিসম্পদ মন্ত্রণালয়ই পেলেন জাহিদ ফারুক

বরিশাল নিউজ

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪, ১১:৫৫ পিএম     আপডেট : ১২ জানুয়ারি ২০২৪, ০৩:০৪ পিএম

পছন্দের পানিসম্পদ মন্ত্রণালয়ই পেলেন জাহিদ ফারুক
পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম। ছবি: বরিশাল নিউজ

বাংলাদেশ সরকারের প্রতিমন্ত্রী হিসেবে দ্বিতীয় দফা দায়িত্ব পেয়েছেন বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য অবসরপ্রাপ্ত কর্নেল জাহিদ ফারুক শামীম। গত পাঁচ বছর তিনি সফলতার সাথে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রধানমন্ত্রী এবারও তাকে একই মন্ত্রণালয়ে বহাল রেখেছেন। এই মন্ত্রণালয়টি পছন্দ ছিল তাঁর। কারন হিসেবে সংবাদ মাধ্যমকে  তিনি বলেছেন, গত পাঁচ বছরে এই মন্ত্রনালয়ের কাজগুলো তিনি ভালভাবে বুঝে নিয়েছেন। অন্য মন্ত্রনালয় হলে নতুন করে  বুঝতে হতো।  

 

আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের এ প্রার্থী   ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সালাহউদ্দিন রিপনকে ৬২ হাজার ৩৩৬ ভোটের ব্যবধানে হারিয়ে দ্বিতীয়বারের মতো বরিশাল-৫ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন।

 

জন্ম ও শিক্ষাজীবন

জাহিদ ফারুক শামীমের জন্ম ২৬ নভেম্বর ১৯৫০ সালে। বরিশাল জিলা স্কুলের ছাত্র ছিলেন তিনি। পাকিস্তানের পেশোয়ার বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতক ডিগ্রিধারী অর্জন করেন। তার পিতা খন্দকার মজিবুর রহমান ছিলেন সরকারি চাকরিজীবী। মা আম্বিয়া বেগম ছিলেন গৃহিণী। তার স্ত্রী লায়লা শামীম, এই দম্পতির এক পুত্র সন্তান রয়েছে।

 

কর্মজীবন

জাহিদ ফারুক ছাত্রজীবনেই তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। বাংলাদেশ স্বাধীন হলে বাংলাদেশ সেনাবাহিনীতে কাজ করেন। ২০০৪ সালে তিনি কর্নেল পদে দায়িত্ব পালন করে বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন।

 

রাজনৈতিক জীবন

জাহিদ ফারুক ২০০৪ সালে আওয়ামী লীগের রাজনীতিতে যোগ দেন। বর্তমানে তিনি বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৫ আসনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বিএনপি প্রার্থী মজিবুর রহমান সরোয়ারের কাছে মাত্র পাঁচ হাজার ভোটে পরাজিত হয়েছিলেন। ২০১৪ সালে মনোনয়ন পান শওকত হোসেন হিরন। হিননের মৃত্যুর পর উপনির্বাচনে তার স্ত্রী জেবুন্নেছা আফরোজ হিরন মনোনয়ন পান। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবার বরিশাল-৫ আসনে জাহিদ ফারুক শামীমকে মনোনয়ন দেওয়া হয়। সেবার তিনি প্রথম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়ে শেখ হাসিনার চতুর্থ মন্ত্রিসভায় পানিসম্পদ প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পান।


 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal