Advertise top
মুক্তিযুদ্ধ

মহান বিজয় দিবসে বরিশালে বর্ণাঢ্য আয়োজন

বরিশাল নিউজ

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০২৩, ১২:৪৪ এএম     আপডেট : ১৬ ডিসেম্বর ২০২৩, ০১:০৩ এএম

মহান বিজয় দিবসে বরিশালে বর্ণাঢ্য আয়োজন
বিজয় বিহঙ্গ- মুক্তিযুদ্ধে বরিশাল বিজয়ের কথা ছড়িয়ে পড়ার ঘোষণা যেন।

মহান বিজয় দিবস উপলক্ষে অনেক  সরকারি ও বেসরকারি ভবন আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। ১৫ ডিসেম্বর সন্ধ্যা থেকেই  নগরবাসী এই আলোকসজ্জা দেখতে বেরিয়ে পড়েন।

 

এই উপলক্ষে কেন্দ্রীয় শহিদ মিনারে সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের অনুষ্ঠান শুরু হয়েছে তিন দিন আগেই। সেখানে চলছে বিজয় গাঁথা নিয়ে আলোচনা, বিজয়ের গান, বিজয়ের নাটক প্রদর্শন।অনুষ্ঠানে নৃত্য, আবৃতিসহ রয়েছে আরো আয়োজন।

 

জেলা প্রশাসন আয়োজন করেছে নানান অনুষ্ঠান। এদিন বিজয় উৎসব শুরু হবে সূর্যোদয়ের সাথে সাথে পুলিশ লাইন্স মাঠে একত্রিশ বার তোপধ্বনির মাধ্যমে।

 

একই সময়ে জাতীয় পতাকা উত্তোলন এবং যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন এবং শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ ।

 

সকাল ৭টায় বধ্যভূমি অভিমুখে পদযাত্রা ও পুষ্পস্তবক অর্পণ।৭-১৫ মিনিটে শহিদ এডিসি কাজী আজিজুল ইসলাম এর কবর জিয়ারত ও দোয়া মোনাজাত।

 

সকাল সাড়ে ৮টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, ছাত্রছাত্রীদের সমাবেশ, জাতীয় সংগীত পরিবেশন এবং কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী।

 

সকাল ১০টায় মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী।

 

বেলা ১২ টায় শিল্পকলা একাডেমিতে জেলা পর্যায়ে বীর মুক্তিযোদ্ধা ও শহিদ বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা জ্ঞাপন, মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান এবং মহান মুক্তিযুদ্ধ বিষয়ক স্মৃতিচারণ

 

বেলা আড়াইটায় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নারীদের অংশগ্রহণে ক্রীড়ানুষ্ঠান ও মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা সভা

 

মসজিদে বাদ যোহর এবং অন্যান্য উপসনালয়ে সুবিধাজনক সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহিদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত এবং জাতীয় শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনায় স্থানীয় সকল মসজিদে বিশেষ মোনাজাত, সুবিধাজনক সময়ে সকল মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা।

 

দুপুরে হাসপাতাল, জেলখানা, এতিমখানা, সরকারি শিশু পরিবার, দুঃস্থ মহিলাদের আশ্রয়কেন্দ্রসহ অনুরূপ প্রতিষ্ঠানসমূহে উন্নতমানের খাবার পরিবেশন।

 

দুপুর ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে বাংলাদেশ নৌ-বাহিনীর জাহাজ প্রদর্শন।

 

এছাড়াও বীর মুক্তিযোদ্ধা সংসদ একাদশ বনাম জেলা প্রশাসন একাদশের মধ্যে বিশেষ প্রীতি ফুটবল ম্যাচ,প্লানেট ওয়ার্ল্ড পার্কে শিশুদের উন্মুক্ত প্রবেশ,আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান, জেলা প্রশাসন একাদশ বনাম বরিশাল সিটি কর্পোরেশন একাদশের মধ্যে  বিশেষ প্রীতি টি-টুয়েন্টি ক্রিকেট ম্যাচ আয়োজন করা হয়েছে।

 

বরিশাল নিউজ/এমএম


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal