Advertise top
বরিশাল

বিশ্ব মৃত্তিকা দিবসে জৈব সার ব্যবহার বৃদ্ধির ওপর গুরুত্বারোপ

বরিশাল নিউজ

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ০৬:৫২ পিএম    

বিশ্ব মৃত্তিকা দিবসে জৈব সার ব্যবহার বৃদ্ধির ওপর গুরুত্বারোপ
বিশ্ব মৃত্তিকা দিবসে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‍্যালি। ছবি: বরিশাল নিউজ

 ‘মাটি ও পানি: জীবনের উৎস’ প্রতিপাদ্যকে সামনে রেখে বরিশাল জেলা প্রশাসন এবং মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট (এসআরডিআই) এর আয়োজনে ‘বিশ্ব মৃত্তিকা দিবস’ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ সোমবার, ৫ ডিসেম্বর সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়।

 

 র‍্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অংশীজনদের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের বরিশাল বিভাগীয় কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা সানজিদা আখতার।

 

 

তাঁর উপস্থাপনায় টেকসই কৃষি ও খাদ্য ব্যবস্থা অর্জনে মাটির গুরুত্বের পাশাপাশি বাংলাদেশে ক্রমহ্রাসমান চাষযোগ্য জমির বিপরীতে খাদ্য উৎপাদন বৃদ্ধির বাস্তবতায় এদেশে মৃত্তিকা সম্পদ অবক্ষয়ের নানাবিধ কারণ ও ফলাফলের ওপর আলোকপাত করা হয়। প্রবন্ধে আরো বলা হয়, যেখানে মাটিই ৯৫ ভাগ খাদ্যের উৎস, সেখানে বিশ্বব্যাপী প্রায় ৩৪ শতাংশ মাটি অবক্ষয়ের শিকার।

 

সভায় আরও বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ মুরাদুল হাসান এবং সভাপতি ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ কে এম আমিনুল ইসলাম আকন এবং বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনদীপ ঘরাই।

 

তাঁদের বক্তব্যে আমাদের দেশের মাটিতে জৈব পদার্থ ক্রমাগত হ্রাস পাওয়ার ফলে অতিরিক্ত রাসায়নিক সার ব্যবহারে সৃষ্ট বিষাক্ততা, বিশেষ করে পললভূমিতে উক্ত দূষণের দীর্ঘস্থায়ী কুপ্রভাব এবং তা নিরসনে কৃষিকাজে সার্বিকভাবে জৈব সার ব্যবহার বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়। এ লক্ষ্যে চলমান আমন ধান কাটার মৌসুমে ধানের গোড়ায় (নাড়া) অন্তত ছয় ইঞ্চি রেখে ধান কাটার জন্য কৃষকদের প্রতি নির্দেশনাসহ কৃষি সংক্রান্ত বিষয়ে নিজেদের বিবেকের সর্বোচ্চ প্রয়োগের মতো নানান গুরুত্ববহ প্রসঙ্গ উঠে আসে এবং আজকের বিশ্ব মৃত্তিকা দিবসটি যে শুধু কৃষি-সংশ্লিষ্টদের জন্যই নয় বরং আমাদের সবার জন্যই প্রাসঙ্গিক-এই বিষয়টি মনে রাখার আহ্বান জানানো হয়।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal