Advertise top
বরিশাল

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন

বরিশাল নিউজ

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ১২:১০ পিএম    

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন
জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে বরিশালে র‌্যালি

 

‘জন্ম ও মৃত্যু নিবন্ধন করি, নাগরিক অধিকার নিশ্চিত করি’ স্লোগান নিয়ে আজ  শুক্রবার,৬ অক্টোবর সকালে  বরিশাল জেলা প্রশাসনের  আয়োজনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৩ উদযাপন করা হয়। এই উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক বরিশাল শহিদুল ইসলাম। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বরিশাল  স্থানীয় সরকারের উপপরিচালক  গৌতম বাড়ৈ। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন বরিশাল ডা. মারিয়া হাসান, উপজেলা নির্বাহী অফিসার বরিশাল সদর মনিরুজ্জামান, চেয়ারম্যান চন্দ্রমোহন ইউনিয়ন বরিশাল সদর মোঃ সিরাজুল হক, নির্বাহী পরিচালক সেইন্ট বাংলাদেশ কাজী জাহাঙ্গীর কবির।

 

শুরুতে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‍্যালি বের হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয় গিয়ে বেলুন ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি।

 

 

উল্লেখ্য, সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহিত করতে সরকার ২০২১ সালে ৯ আগস্ট ৬ অক্টোবরকে 'জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস' ঘোষণা করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সেদিন মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

 

আগে ৬ অক্টোবর শুধু জাতীয় জন্ম নিবন্ধন দিবস হিসেবে দিবসটি পালিত হতো।

 

এই দিবস পালনের কারণ হিসেবে বলা হয়েছে, এসডিজির টার্গেট অনুযায়ী ২০৩০ এর মধ্যে শতকরা ৮০ ভাগ জন্ম এবং মৃত্যু নিবন্ধন সম্পন্ন করতে হবে। জন্ম মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী কোনো শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোন ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করার কথা। তাই বিষয়টিকে আরো কার্যকর করার জন্য এবং সাধারণের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য বিষয়টিকে পৃথক দিবস হিসেবে পালনের উদ্যোগ নেয়া হয়।

 

মৃত্যুসনদ বাধ্যতামূলক করার কারণ হিসেবে বলা হয়েছে, সাকসেশন  সার্টিফিকেট, ইন্সুরেন্স এবং জমি-জমার ক্ষেত্রে মৃত্যু সনদ প্রদান বাধ্যতামূলক। সেজন্য জন্ম নিবন্ধন যেমন প্রয়োজন তেমনি মৃত্যু নিবন্ধনও প্রয়োজন।

 

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal