Advertise top
বাংলাদেশ

বাংলাদেশ ! পারমাণবিক যুগে প্রবেশ

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ০১:১০ পিএম     আপডেট : ০৫ অক্টোবর ২০২৩, ০১:২৮ পিএম

পারমাণবিক যুগে বাংলাদেশ !
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকা

 

রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে জন্য আসা ইউরেনিয়াম বাংলাদেশকে পৌঁছে দিয়েছে পারমাণবিক শক্তির যুগে। আজ  বৃহস্পতিবার, ৫ অক্টোবর সেই ইউরেনিয়াম হস্তান্তর হবে।

 

এই ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে অনলাইনে উপস্থিত থাকবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি  আরও  যুক্ত থাকবেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি।

 

ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানকে ঘিরে উৎসবের আমেজ বিরাজ করছে প্রকল্প এলাকায়।

 

পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকায় ইউরেনিয়াম হস্তান্তর প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক মানদণ্ড ঠিক রেখে অন্যান্য দেশের তুলনায় বেশ কম সময়েই শেষ হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ।

 

দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ প্রকল্প  তৈরী হচ্ছে এই রূপপুরে । প্রথমবারের মতো পারমানবিক শক্তি ব্যবহার হবে এই বিদ্যুৎ কেন্দ্রে। এরই মধ্যে ১ হাজার ২শ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিটের ৯০ শতাংশ কাজই শেষ। আগামী বছর এখান থেকে জাতীয় গ্রিডে যোগ হবে বিদ্যুৎ।

 

 

এ উপলক্ষে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গ্রাজুয়েশন সেরিমনির আয়োজন করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এটি হস্তান্তরের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে পারমাণবিক শক্তির অধিকারী হবে বাংলাদেশ। অনুষ্ঠানে পারমাণবিক জ্বালানির একটি নমুনা বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানের হাতে হস্তান্তর করবেন রুশ পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ।

 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক শৌকত আকবর  বলেছেন, ‘নির্মাণকাজটি সম্পূর্ণ করার জন্য আমাদের যে সক্ষমতা অর্জন করা প্রয়োজন, জ্বালানি সংরক্ষণ ও ভৌত সুরক্ষার জন্য যে নিরাপত্তা প্রয়োজন, এর সব সক্ষমতা আমরা অর্জন করেছি। পারমাণবিক কেন্দ্র পরিচালনার জন্য আমরা দক্ষ জনবল তৈরি করেছি। আমরা সব দিক থেকে প্রস্তুত হয়েছি। এই সার্বিক সক্ষমতা অর্জন আমাদের সবার জন্য গর্বের। দেশের জন্য গর্বের।’

 

গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে এসে পৌঁছায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জ্বালানির প্রথম চালান। ২৯ সেপ্টেম্বর বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় জ্বালানি নেওয়া হয় প্রকল্প এলাকায়।

 

এক লাখ ১৪ হাজার কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের বেশিরভাগ অর্থই ঋণ সহায়তা হিসেবে দিচ্ছে রাশিয়া। রূপপুর পারমাণবিক প্রকল্পে দুটি ইউনিটের কাজ চলছে। প্রথম ইউনিট ২০২৪ সালে ও দ্বিতীয় ইউনিট ২০২৫ সালে উৎপাদনে যাওয়ার কথা রয়েছে।

 

 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal