Advertise top
প্রযুক্তি

ভারতে স্মার্টফোনে ভূমিকম্পের সতর্কবার্তা পাঠাবে গুগল

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৪:০৯ পিএম     আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৫২ পিএম

ভারতে স্মার্টফোনে ভূমিকম্পের সতর্কবার্তা পাঠাবে গুগল
প্রতীকী ছবি

 

গুগল তার ২৫ বছর পূর্তিতে ভারতের আন্ড্রয়েড গ্রাহকদের জন্য নতুর পরিষেবা নিয়ে এসেছে। পরিষেবাটি হল স্মার্টফোনে ভূমিকম্পের সতর্কতা। গুগল বলেছে কম্পন শনাক্ত করবে ছোট আকারের ‘সিসমোমিটার’।

 

ভারতের জন্য এই পরিষেবা নতুন হলেও বিশ্বের বহু দেশে আগে থেকেই এই ব্যবস্থা রয়েছে।

 

ভূমিকম্পের সময় ব্যবহারকারীদের সতর্ক করতে  গুগল বাংলাদেশে অ্যান্ড্রয়েড আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম চালু করে ২০২২ সালের ১৯ জুলাই।

 

২০২০ সালে যুক্তরাষ্ট্রে প্রথম এ সুবিধা চালু করে গুগল। পর্যায়ক্রমে নিউজিল্যান্ড, গ্রিস, কাজাখস্তান, কিরগিজ প্রজাতন্ত্র, ফিলিপাইন, তাজিকিস্তান, তুরস্ক, তুর্কমিনিস্তান ও উজবেকিস্তানে অ্যান্ড্রয়েড আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম উন্মুক্ত করা হয় ।

 

তাদের দাবি অনুযায়ী, ভূমিকম্পের তীব্রতা শনাক্ত করতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি সেন্সর কাজ করবে। ভূমিকম্পের সতর্কতার পরিষেবা চালু করার জন্য জাতীয় দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ (NDMA) এবং ন্যাশনাল সিসমোলজি সেন্টার (NSC)-এর সঙ্গে পরামর্শ করেছে Google। সার্চ ইঞ্জিন সংস্থার মুখপাত্রের দাবি, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের এলাকায় ভূমিকম্পের স্বয়ংক্রিয় আগাম সতর্কবার্তা প্রদানের চেষ্টা করা হবে। সতর্কতা পরিষেবা মিলবে অ্যান্ড্রয়েড ৫ এবং এই অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণগুলিতে। আসলে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেমে রয়েছে অ্যাক্সিলোমিটার। যা এক্ষেত্রে ছোট আকারের সিসমোমিটার হিসেবে কাজ করবে।

 

সার্চ ইঞ্জিন সংস্থা তাদের ব্লগে দাবি করেছে, ইন্টারনেট বার্তার গতিবেগ আলোর গতিবেগের সমান। কম্পনের গতিবেগ তার চেয়ে অনেকটাই কম। এর ফলেই সাংঘাতিক কম্পনের আগেই ভূমিকম্পের সতর্কবার্তা পাবেন গ্রাহক। এর ফলে বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে।


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal