Advertise top
বিদেশ

কর ফাঁকির মামলায় খালাস পেলেন নোবেলজয়ী সাংবাদিক

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:০৯ পিএম     আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:১৪ পিএম

কর ফাঁকির মামলায় খালাস পেলেন নোবেলজয়ী সাংবাদিক

 

ফিলিপাইনে শান্তিতে নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসাকে কর ফাঁকির মামলা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত। মামলার রায় ঘোষণার পর রেসা বলেন, ‘আদালতের সিদ্ধান্তে তিনি ‘স্বস্তি’ বোধ করছেন।’এছাড়াও মামলা থেকে অব্যাহতি পাওয়াকে সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য বিজয় হিসেবে দেখছেন তিনি।

 

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে,নোবেল বিজয়ী মারিয়া রেসা এবং তার নিউজ সাইট র‌্যাপলারকে কর জালিয়াতির অভিযোগ থেকে মঙ্গলবার খালাস দিয়েছে আদালত। রেসা হলেন র‌্যাপলারের প্রধান এবং ২০২১ সালে একজন রাশিয়ান সাংবাদিকের সঙ্গে নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন।

 

২০১৮ সালে ফিলিপাইন সরকার অভিযোগ আনে যে, রেসা এবং তাঁর প্রতিষ্ঠান র‍্যাপলার ২০১৫ সালে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের রসিদ দেখাতে ব্যর্থ হন। সেই অভিযোগে তার বিরুদ্ধে কর জালিয়াতির মামলা দায়ের করা হয়। সেই মামলায় রেসা জামিনে ছিলেন।

 

তবে রেসার বিরুদ্ধে আরও মামলা রয়েছে। ২০২০ সালে সরকারি সংস্থাগুলো তাঁর এবং র‍্যাপলারের সাইবার মানহানির অভিযোগে একাধিক মামলা দায়ের করে এবং সেসব মামলায় তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। তবে রেসা ওই মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেন।

 

রেসা তাঁর সংবাদ প্রতিষ্ঠান র‍্যাপলারের মাধ্যমে ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের কড়া সমালোচনা করতেন। বিশেষ করে দুতের্তে মাদকের বিরুদ্ধে যুদ্ধ চালানোর নামে বিচারবহির্ভূত হত্যার যে কার্যক্রম শুরু করেছিলেন মারিয়া রেসা ছিলেন তার ঘোর বিরোধী।

 

এদিকে, ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র জানিয়েছেন-তিনি রেসা এবং র‍্যাপলারের বিরুদ্ধে আদালত যে রায় দিয়েছে তাতে তিনি হস্তক্ষেপ করবেন না।


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal