Advertise top
পরিবেশ

‘আগাম বার্তা না দিয়ে বাঁধ খোলার কারণ জানতে চাওয়া হবে’

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ২৩ আগষ্ট ২০২৪, ১১:০২ এএম     আপডেট : ২৩ আগষ্ট ২০২৪, ১২:৩২ পিএম

‘আগাম বার্তা না দিয়ে বাঁধ খোলার কারণ জানতে চাওয়া হবে’
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে বৃহস্পতিবার অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠক। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তীকালীন সরকারের বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আগাম সতর্কবার্তা না দিয়ে বাঁধ ছেড়ে দেওয়ায় যে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে সে বিষয়ে ভারতের কাছে আনুষ্ঠানিকভাবে জানতে চাওয়া হবে। একই সঙ্গে চলমান বন্যায় উদ্ধার ও ত্রাণ তৎপরতা এবং বন্যাকবলিত এলাকা ঘুরে দেখবেন উপদেষ্টা পরিষদের সদস্যরা।

 

রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় গতকাল বৃহস্পতিবার প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক শেষে বিকেল সোয়া ৩টায় এক প্রেস ব্রিফিংয়ে রেজওয়ানা হাসান গণমাধ্যমকে এসব কথা বলেন।

 

তিনি আরো বলেন, ‘বন্যার কারণ কী এবং ভবিষ্যতে এ ধরনের ভয়াবহ দুর্যোগ আমরা কিভাবে এড়িয়ে চলতে পারি সে বিষয়ে আলোচনা হয়েছে।’

 

তিনি বলেন, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, উপদেষ্টা পরিষদের সদস্যরা বন্যা উপদ্রুত প্রতিটি জেলা পরিদর্শনে যাবেন। এরই মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা ফেনীর উদ্দেশে রওনা হয়ে গেছেন। তিনি মাঠ পর্যায়ে ত্রাণ কার্যক্রমের সমন্বয় করবেন। ত্রাণ, পানি, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কাজের সমন্বয় করতে হবে।

 

উজানে অনেক বেশি বৃষ্টিপাত হয়েছে। একই সময় বন্যাকবলিত এলাকায়ও প্রচুর বৃষ্টিপাত হয়েছে। এ ধরনের পরিস্থিতি তৈরি হলে ভবিষ্যতে আগাম সতর্কতা কিভাবে পাওয়া যাবে, আমাদের আগাম সতর্ক করা হয়েছে কি না, সে সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি এড়িয়ে জনগণকে সতর্ক করার মাধ্যমে জীবন ও সম্পদহানি রোধে রাষ্ট্রগুলো কিভাবে কাজ করতে পারে, নির্দিষ্ট কী কী পদক্ষেপ নিতে পারে সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

 

এ সময় তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, উজানের পানি বাংলাদেশে ধেয়ে এসে বন্যা পরিস্থিতির সৃষ্টি করেছে। কোনো ধরনের আগাম সতর্কতা ও প্রস্তুতি নেওয়ার সুযোগ না দিয়েই বাঁধ খুলে দেওয়া হয়েছে। এর মাধ্যমে ভারত অমানবিকতার পরিচয় দিয়েছে এবং বাংলাদেশের সঙ্গে অসহযোগিতা করছে।

 

নাহিদ ইসলাম আরো বলেন, বাংলাদেশ ও ভারতের জনগণকে কিভাবে একত্রে এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করা যায়, সে বিষয়ে সুষ্ঠু সমাধানের পথ বের করতে হবে। বাংলাদেশের জনগণ দীর্ঘদিন ধরে পানির ন্যায্য হিস্যার জন্য আন্দোলন করছে, কথা বলে আসছে। বাংলাদেশ-ভারতের সম্পর্কের ভেতর কোনো টানাপড়েন যাতে না রাখা হয় এবং ন্যায্যতার ভিত্তিতে যাতে বাংলাদেশ ও ভারতের রাষ্ট্রীয় সম্পর্ক প্রতিস্থাপন করা হয়।

 

এ সময় যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, ‘গণ-অভ্যুত্থানে যেভাবে সবাই জেগে উঠেছে, তেমনিভাবে বন্যা মোকাবেলায় আমরা সবাই ঝাঁপিয়ে পড়ব।’

 

সূত্র: কালের কণ্ঠ


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal