Advertise top
অর্থনীতি

নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ১০.৭%

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৬ জুন ২০২৪, ১০:১৭ পিএম     আপডেট : ০৬ জুন ২০২৪, ১০:২৬ পিএম

নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ১০.৭%
কর্মজীবী মহিলা হোস্টেল। ছবি: অনলাইন থেকে।

নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ২০২৪-২৫ অর্থ বছরে ৫ হাজার ২২২ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার, ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ প্রস্তাব করেন।

 

২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় নতুন বছরে এ মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ১০ দশমিক ৭ শতাংশ। এবারের বাজেটে মন্ত্রণালয়ের উন্নয়নে ৮৭৪ কোটি ও পরিচালনে ৪ হাজার ৩৪৭ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে।

 

জানা যায়, গত অর্থবছরে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ৪ হাজার ৭৫৫ কোটি টাকার বাজেটের প্রস্তাব ছিলো। এ বছর তার থেকে ৪৬৭ কোটি টাকা বৃদ্ধি করে বাজেটের প্রস্তাব করা হয়েছে।

 

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ‘আগামীতে নারী উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখার লক্ষ্যে নারী শিক্ষার সুযোগ সৃষ্টি, স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ, শ্রম বাজারে নারীদের প্রবেশ বৃদ্ধি, সামাজিক সুরক্ষা ও সহিংসতা প্রতিরোধ কার্যক্রম আরও জোরদার করা হবে।

 

‘সেলক্ষ্যে হাওড় এলাকার সুবিধাবঞ্চিত নারীর আয় ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, বহুমূখী পাটজাত পণ্য উৎপাদন বিষয়ক উচ্চতর প্রশিক্ষণ প্রদান, কর্মজীবী মায়েদের শিশু সন্তানদের জন্য ৬৪ জেলায় ডে-কেয়ার সেন্টার স্থাপন, ৬৪ জেলায় কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণসহ বেশ কিছু কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal