Advertise top
অর্থনীতি

৩০ নিত্যপণ্যসহ দাম কমছে যেসব পণ্যের

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৬ জুন ২০২৪, ০৯:৪৯ পিএম     আপডেট : ০৬ জুন ২০২৪, ১০:০৮ পিএম

৩০ নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ দাম কমছে যেসব পণ্যের

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অন্তত ৩০টি নিত্যপণ্য ও খাদ্যশস্য সরবরাহের ওপর উৎসে কর ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে। ফলে কমছে এসব পণ্যের দাম। আগের তুলনায় কম মূল্যে কিনতে পারবেন ভোক্তারা।

 

পণ্যগুলোর মধ্যে রয়েছে পেঁয়াজ, রসুন, মোটর, ছোলা, চাল, গম, আলু, মসুর, ভোজ্য তেল, চিনি, আদা, হলুদ, শুকনা মরিচ, ডাল, ভুট্টা, ময়দা, আটা, লবণ, গোলমরিচ, এলাচ, দারচিনি, লবঙ্গ, খেজুর, তেজপাতা, পাট, তুলা, সুতা এবং সব ধরনের ফলসহ ৩০টি পণ্য। ফলে কমতে পারে এসব পণ্যের দাম।

 

এছাড়া বেশ কিছু পণ্যের আমদানিতে শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে বাজেটে। ফলে দাম কমতে পারে এসব পণ্যেরও।

 

ল্যাপটপ আমদানিতে ভ্যাট প্রত্যাহার করা হচ্ছে। ফলে বর্তমানের ৩১ শতাংশের পরিবর্তে শুল্ক-কর দিতে হবে ২০ দশমিক ৫০ শতাংশ হারে। এতে ল্যাপটপের দাম কমতে পারে।

 

কার্পেট তৈরির প্রধান কাঁচামাল পলিপ্রোপাইলিন ইয়ার্ন আমদানির শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এতে দেশে তৈরি কার্পেটের দাম কমতে পারে।

 

উড়োজাহাজের ইঞ্জিন-প্রপেলার আমদানিতে মূসক কমানোর প্রস্তাব করায় রক্ষণাবেক্ষণে ব্যয় কমায় এ খাতেও ভোক্তাদের খরচ কমতে পারে। দেশে তৈরি মোটরসাইকেলের সিকেডি ইঞ্জিনের পার্টসের আমদানি শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। আর এর ফলে কমে পারে দেশে তৈরি মোটরসাইকেলের দাম।

 

রড, বার ও অ্যাঙ্গেল তৈরির কাঁচামাল ম্যাংগানিজ আমদানির শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এতে লোহাজাতীয় পণ্যের দাম কমছে।

 

দেশে উৎপাদিত সুইচ-সকেট, হোল্ডার উৎপাদনে ব্যবহৃত কাঁচামালের আমদানি শুল্ক কমানো হয়েছে। এতে বাসাবাড়িতে ব্যবহৃত সুইচ-সকেটের দাম কমতে পারে। ইলেকট্রিক মোটর উৎপাদনে ব্যবহৃত যন্ত্রাংশ আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়ায় এই পণ্যের দাম কমছে।

 

কাঁচামালের ওপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাবে দাম কমছে ডায়ালাইসিসের জন্য ব্যবহার করা ফিলটারের। সার্কিটের ওপর আমদানি শুল্ক ৯ শতাংশ কমছে। এতে কমছে ডায়ালাইসিস খরচ। স্পাইনাল সিরিঞ্জ ও ডেঙ্গু কিটে রেয়াতি সুবিধা থাকায় এ পণ্য দুটির দামও কমতে পারে।

 

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী এএইচ মাহমুদ আলী।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal