Advertise top
পরিবেশ

বৃষ্টি জন্য বরিশালে নামাজ আদায়, কাল বৈশাখী ঝড়ের আভাস

বরিশাল নিউজ

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১৩ পিএম

বৃষ্টি জন্য বরিশালে নামাজ আদায়, কাল বৈশাখী ঝড়ের আভাস
বরিশালে বৃষ্টির জন্য নগরীর এ.কে স্কুল মাঠে নামাজ আদায়। ছবি: বরিশাল নিউজ

বরিশালে বৃষ্টির জন্য আল্লাহর রহমত কামনা করে দুই রাকাঢাত সালাতুল ইসস্তেকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ওলামায়ে মাশায়েক এর আয়োজনে নগরীর এ.কে স্কুল মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়। নামাজের ইমামতি করেন বরিশাল নগরীর জামে কসাই মসজিদের ইমাম ও খতিব মাওলানা কামাল উদ্দিন মঈনী।

 

সালাতুল ইসস্তেকার নামাজে বরিশাল জেলা ওলামা মাশায়েক সভাপতি মাওলানা শহিদুল ইসলাম, ওলামা মাশায়েক সম্পাদক মাওলানা মতিউর রহমান, এক স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি এ্যাড, গোলাম মাসউদ বাবলু, এ্যাড, মোয়াযযম হোসেন হেলাল, মাওঃ আব্দুল জব্বার, মাওঃ সোহরাব হেসেনসহ নগরীর বিভিন্ন স্থান থেকে কয়েকশত মুসল্লি নামাজে অংশগ্রহন করেন।

 

নামাজে অংশগ্রহণকারীরা জানান, বৈশাখের শুরু থেকে বরিশালসহ সারাদেশে তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বৃষ্টি না হওয়ায় তীব্র গরমে কষ্ট ভোগ করছেন সকল শ্রেণি পেশার মানুষ। তীব্র গরম থেকে মুক্তি পেতে আল্লাহর সাহায্য চেয়ে এই নামাজ আদায় করেন তারা।

 

নামাজ শেষে দুই হাত তুলে আল্লাহর কাছে দোয়া করেন মুসল্লিরা। মোনাজাতে নিজেদের পাপের জন্য ক্ষমা চেয়ে আল্লাহর দরবারে রহমতের বৃষ্টি কামনা করেন।

মুসল্লিরা বলেন, দুই রাকাত ইস্তিসকার নামাজ শেষে বরিশালসহ সারা দেশেই বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়। এছাড়া মোনাজাতে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়। বৃষ্টি হলেই মানুষের পাশাপাশি সব প্রাণীকূল ও পরিবেশ স্বস্তি ফিরে পাবে বলে জানান তারা।

 

খতিব মাওলানা কামাল উদ্দিন মঈনী বলেন, বৃষ্টি কামনা করে এই নামাজের আয়োজন করা হয়। বৃষ্টি হলে দোয়া কবুল হয়েছে বা বৃষ্টি না হলে দোয়া কবুল হয়নি এমনটি বলার সুযোগ নেই। আমরা যদি আল্লাহর কাছে ফিরতে পারি তওবা করতে পারি ও চাইতে পারি তাহলে আমাদের সফলতা আসবে।

 

এদিকে বরিশাল আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র পর্যবেক্ষক মাযহার্বল ইসলাম জানান বুধবার বরিশালে তাপমাত্রা ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তিনি আরো বলেন আগামী তিনদিনেও বরিশালে বৃষ্টির আশার কোন সম্ভবনা নেই। তবে এর মধ্যে কাল বৈশাখীর ঝড় হওয়ার আশংকা করা হচ্ছে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal