Advertise top
বাংলাদেশ

সর্বস্তরে পেনশন চালু করলেন শেখ হাসিনা

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৭ আগষ্ট ২০২৩, ১১:০৮ এএম     আপডেট : ১৭ আগষ্ট ২০২৩, ১২:০২ পিএম

সর্বস্তরে পেনশন চা
প্রধানমন্ত্রী শেখ

 

প্রবাস, প্রগতি, সুরক্ষা এবং সমতা নামে দেশে অবসরের স্বস্তি পেনশন কর্মসূচি চালু করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৮ থেকে ৫০ বছর বয়সী যে কেউ এই কর্মসূচিতে যুক্ত হতে পারবেন। এ কর্মসূচিতে যুক্ত হলে ৬০ বছর বয়সের পর থেকে আজীবন পেনশন সুবিধা পাবেন গ্রাহক। চাঁদা পরিশোধের পর তিনি মারা গেলে তাঁর নমিনি বা উত্তরাধিকারী পেনশন পাবেন ১৫ বছর।

 

সরকারের এই কর্মসূচিতে ১৮ বছর বয়সে যুক্ত হলে সবচেয়ে বেশি সুবিধা মিলবে। কারন বয়স যত বাড়বে, আনুপাতিক হারে কমতে থাকবে সুবিধা। এভাবে যে কেউ তাঁর মোট চাঁদার (কিস্তি) চেয়ে সর্বনিম্ন ২ দশমিক ৩০ গুণ থেকে সর্বোচ্চ ১২ দশমিক ৩১ গুণ টাকা পেনশন পাবেন।

 

গণভবনে সকাল ১০টায় এ কর্মসূচি উদ্বোধনের আয়োজন করা হয়েছে।

 

কয়েকজন গ্রাহকের নিবন্ধনের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরই ওয়েবসাইট (www.upension.gov.bd) ও মোবাইল অ্যাপসের মাধ্যমে পেনশন কর্মসূচির নিবন্ধন করা যাবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনসহ অর্থ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রিয়েছেন।

 

এ ছাড়া অনুষ্ঠানে ভার্চুয়ালিভাবে যুক্ত হয়েছে গোপালগঞ্জ, বাগেরহাট, রংপুর জেলা প্রশাসন এবং সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস।

 

যা আছে এসব স্কিমে:

‘প্রগতি’ স্কিমে বেসরকারি কর্মচারীরা মাসিক দুই, তিন ও পাঁচ হাজার টাকা চাঁদা দিয়ে যুক্ত হতে পারবেন। এ কর্মসূচিতে অংশগ্রহণকারীর ৫০ শতাংশ চাঁদা চাকরিজীবী নিজে ও মালিকপক্ষ ৫০ শতাংশ হারে বহন করবে। তবে কোনো বেসরকারি প্রতিষ্ঠান কর্মসূচিতে অংশ নিতে না চাইলে যে কেউ নিজ উদ্যোগে অন্তর্ভুক্ত হতে পারবেন।

 

‘প্রবাস’ স্কিমে প্রবাসীদের জন্য মাসিক চাঁদা ধরা হয়েছে ৫ হাজার, সাড়ে ৭ হাজার এবং ১০ হাজার টাকা।

 

 ‘সুরক্ষা’ স্কিম থাকছে অনানুষ্ঠানিক খাতে কর্মরত বা স্বকর্মে নিয়োজিত ব্যক্তিদের জন্য । কৃষক, রিকশাচালক, শ্রমিক, কামার, কুমার, জেলে, তাঁতিসহ সব ধরনের অনানুষ্ঠানিক খাতে নিয়োজিত ব্যক্তিরা এক, দুই, তিন এবং পাঁচ হাজার টাকা চাঁদা দিয়ে এ স্কিমে যুক্ত হতে পারবেন।

 

‘সমতা’ স্কিমে অতি দরিদ্রদের জন্য চাঁদার পরিমাণ মাসে এক হাজার টাকা। এর মধ্যে গ্রাহক প্রতি মাসে ৫০০ টাকা করে দেবেন। বাকি ৫০০ টাকা সরকার পরিশোধ করবে। যাঁদের বার্ষিক আয় ৬০ হাজার টাকার কম, তারাই এ স্কিমে অন্তর্ভুক্ত হতে পারবেন।


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal