Advertise top
অর্থনীতি

বাণিজ্য মেলা উদ্বোধন, প্রধানমন্ত্রীর আশ্বাস অনেক

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৪, ০৭:২৯ পিএম     আপডেট : ২১ জানুয়ারি ২০২৪, ০৭:৩৬ পিএম

বাণিজ্য মেলা উদ্বোধন, প্রধানমন্ত্রীর আশ্বাস অনেক
২৮তম বাণিজ্য মেলা উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস

২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) ২০২৪ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  রবিবার,২১ জানুয়ারি সকাল সাড়ে ১১টার দিকে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) বক্তব্য রাখার শেষ পর্যায়ে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) ২০২৪-এর উদ্বোধন করেন তিনি।

মেলায় সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া ও ভারতসহ একাধিক দেশের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

 

দেশের মানুষের ক্রয়ক্ষমতা বাড়াতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

 

দেশের মানুষের ক্রয়ক্ষমতা বাড়াতে সরকার কাজ করছে বলে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী কোভিডকালীন অন্যান্য দেশের তুলনায় দেশের অর্থনৈতিক অগ্রগতির কথা তুলে ধরে বলেন, ‘কোভিড অতিমারি চলাকালীন অন্যান্য দেশের মানুষ যেখানে বিপর্যস্ত হয়ে পড়েছিল, সেখানে বাংলাদেশের অগ্রগতি দৃশ্যমান ছিল।

এ সময় রপ্তানি পণ্য বহুমুখীকরণের নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘দেশের কূটনীতিতেও এখন থেকে অর্থনীতি গুরুত্ব পাবে।

 

হস্তশিল্পের দোকান ঘুরে দেখছেন প্রধানমন্ত্রী
হস্তশিল্পের দোকান ঘুরে দেখছেন প্রধানমন্ত্রী

 

হস্তশিল্পকে ২০২৪ সালের বর্ষপণ্য ঘোষণা

নারীদের কর্মসংস্থান বাড়ানো ও তাদের স্বাবলম্বী করার কথা উল্লেখ করে হস্তশিল্পকে ২০২৪ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, ‘এর মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হবে। বাড়িতে ও সমাজে তাদের একটা জায়গা (অবস্থান) তৈরি হবে। নারীদের কর্মসংস্থান করে দেওয়ার জন্য আমি এবার এই ‘২৪ সালে হস্তশিল্পকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করছি।

কেন হস্তশিল্পকে বর্ষপণ্য করা হলো তার ব্যাখ্যায় প্রধানমন্ত্রী বলেন, এবারের যে বর্ষপণ্য অর্থাৎ হস্তশিল্পপণ্য সেটি আমাদের নারীদের কর্মসংস্থান বাড়াবে এবং এর মাধ্যমে তারা স্বাবলম্বী হবে। যারা গৃহকর্মে নিযুক্ত, তারা গৃহকর্মের পাশাপাশিও কিছু কাজ করতে পারবে। সে কর্মসংস্থানের সুযোগও তাঁদের জন্য সৃষ্টি হবে। আর একটা জাতিকে উঠে দাঁড়াতে হলে, যেখানে আমাদের অর্ধেকই নারী, তাদেরও আমাদের স্বাবলম্বী করতে হবে। নারীদের স্বাবলম্বী করা আমাদের আরও বেশি প্রয়োজন। এ ক্ষেত্রে এটা তাদের সহায়ক হবে।

 

অনুষ্ঠানে বক্তৃতা করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম, মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। স্বাগত বক্তব্য দেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।



মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal