Advertise top
অর্থনীতি

জাতীয় ফল মেলা বৃহস্পতিবার থেকে

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৪ জুন ২০২৪, ০৯:৩৬ পিএম     আপডেট : ০৪ জুন ২০২৪, ০৯:৫৬ পিএম

জাতীয় ফল মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার
ফল সমাহার। ছবি: সংগৃহীত

কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানীর খামারবাড়িতে ‘কেআইবি’ চত্বরে তিন দিনব্যাপী জাতীয় ফলমেলা শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

 

'ফলে পুষ্টি অর্থ বেশ-স্মার্ট কৃষির বাংলাদেশ' প্রতিপাদ্যে আয়োজিত এই মেলা শেষ হবে আগামী ৮ জুন শনিবার। কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়েছে।

 

কৃষি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এবারের ফলমেলায় ৮টি সরকারি প্রতিষ্ঠান ও ৫৫টি বেসরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মোট ৬৩টি স্টলে বিভিন্ন ধরনের ফল ও ফলচাষ প্রযুক্তি প্রদর্শন করা হবে।

 

মেলায় আগত দর্শণার্থীরা ফল চাষের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে জানতে পারবেন এবং রাসায়নিকমুক্ত বিভিন্ন জাতের ফল কিনতেও পারবেন।

 

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউ থেকে কেআইবি চত্বর পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালি হবে। সকাল ১০টায় কেআইবি চত্বরে মেলার উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এমপি।

 

এরপর কেআইবি মিলনায়তনে ফল নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। যেখানে প্রধান অতিথি হিসেবে কৃষিমন্ত্রী এবং বিশেষ অতিথি হিসেবে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি উপস্থিত থাকবেন।

 

শনিবার বিকালে বিএআরসি মিলনায়তনে ফলমেলার সমাপনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাব মতে, ২০২২-২৩ অর্থবছরে দেশে মোট ফল উৎপাদন হয়েছে ১ কোটি ৫০ লাখ ৩৩ হাজার মেট্রিক টন। এর মধ্যে আম উৎপাদন হয়েছে ২৭ লাখ মেট্রিক টন, লিচু ২ লাখ ৩০ হাজার মে.টন, কাঁঠাল ১৮ লাখ ২৪ হাজার মে.টন ও  আনারস উৎপাদন হয়েছে ৫ লাখ ৮০ হাজার মে.টন।

সূত্র: বাসস


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal