Advertise top
বিদেশ

ইসরাইলে ৫ ঘণ্টাব্যাপী হামলা, কেমন ছিল ইরানের অস্ত্র

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৪, ০৮:৩১ পিএম     আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ০৮:৫০ পিএম

ইসরাইলে ৫ ঘণ্টাব্যাপী  হামলা, কেমন ছির ইরানের অস্ত্র
ইসরাইলে ইরানের হামলা। ছবি: ইন্টারনেট

ইসরাইলের মাটিতে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। এই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়।  প্রতিশোধমূলক এই হামলায় প্রত্যাশার চেয়েও বেশি সাফল্যের দাবি করেছে ইরান।

 

মধ্যপ্রাচ্যের দেশ ইরান নিজেদের ভূখণ্ড থেকে এই প্রথমবারের মতো ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলে সরাসরি হামলা করেছে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সাবেক মুখপাত্র জোনাথন কনরিকাস।

 

জোনাথন কনরিকাস বলেন, এটি ‘নতুন মধ্যপ্রাচ্যের’ প্রথম দিন। অর্থাৎ এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে নতুন যুগের সূচনা হলো।

 

সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে ১ এপ্রিল হামলার জেরে এই প্রতিশোধের কথা আগেই ঘোষণা করেছিল ইরান। হামলার নাম রাখা হয়েছে  ‘ট্রু প্রমিজ।’

 

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার দিবাগত গভীর রাতে ইরানের চালানো এ হামলা ৫ ঘণ্টা স্থায়ী হয়েছিল। দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

 

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের লক্ষ্যবস্তুতে ইরানের হামলার কারণে নিজেদের আকাশসীমা বন্ধ করে দিয়েছিল ইরাক ও জর্ডান। বন্ধের প্রায় ১২ ঘণ্টা পর আকাশসীমা খুলে দেয়ার কথা জানিয়েছে দেশ দুটি।

 

এদিকে, ইরানের হামলার পর ইসরাইলি কর্মকর্তারা সাধারণ মানুষকে আতঙ্কিত না হতে এবং সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে ইসরাইল স্কুল, বিশ্ববিদ্যালয় এবং ক্যাম্প বন্ধ ঘোষণা করা হয়েছে। এক হাজার জনের বেশি জমায়েতের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, শিক্ষা কার্যক্রম স্থগিত থাকবে এবং ইরানের হামলার কারণে মানুষের জমায়েত সীমিত রাখা হবে।

 

ইসরাইলে হামলায় ইরানের ব্যবহৃত অস্ত্র নিয়ে এক বিশ্লেষণে আলজাজিরা জানিয়েছে, ইরান ইসরাইলে ড্রোন, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও প্রায় ১১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো ছিল বহু স্তরবিশিষ্ট। যা এমনভাবে নকশা করা হয়েছে যে, এগুলো ইসরাইলের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস করে দিতে পারে।

 

কেমন অস্ত্র ব্যবহার করেছে ইরান

 

ইসরাইলে হামলায় ইরানের ব্যবহৃত অস্ত্র নিয়ে এক বিশ্লেষণে আলজাজিরা জানিয়েছে, ইরান ইসরাইলে ড্রোন, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও প্রায় ১১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো ছিল বহু স্তরবিশিষ্ট। যা এমনভাবে নকশা করা হয়েছে যে, এগুলো ইসরাইলের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস করে দিতে পারে।

 

ইসরায়েলে ইরান যেসব অস্ত্র দিয়ে হামলা চালিয়েছে, তা বিশ্লেষণ করেছেন আল-জাজিরার প্রতিরক্ষা সংবাদদাতা অ্যালেক্স গ্যাটোপলাস। তিনি বলেছেন, ইরান ইসরায়েলে ড্রোন, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও প্রায় ১১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ড্রোনগুলো আকারে ছোট ছিল এবং ‘সস্তা ক্রুজ ক্ষেপণাস্ত্রের মতো’ তা ব্যবহার করা হয়েছে।

 

ইরানের ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো ছিল বহু স্তরবিশিষ্ট। এগুলো এমনভাবে নকশা করা হয়েছিল, যাতে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস করে দিতে পারে।

 

ইসরায়েলের নেভাতিম বিমানঘাঁটিতে অন্তত ১৫টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। তবে ইসরায়েল এর মধ্যে অধিকাংশই ধ্বংস করে দিয়েছে।

 

ইরানের সংবাদ সংস্থা ইসনা এ সপ্তাহে একটি গ্রাফিকস প্রকাশ করেছে। ইসরায়েলে পৌঁছাতে সক্ষম, এমন ৯টি ইরানি ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়েছে।

 

ইসনা বলেছে, ইরান যেসব ক্ষেপণাস্ত্র ছুড়েছে সেগুলোর মধ্যে আছে ২ হাজার ৫০০ কিলোমিটার দূরত্বের মধ্যে ঘণ্টায় ১৭ হাজার কিলোমিটারের বেশি গতিতে আঘাত হানতে পারা সেজিল। আরও আছে ২ হাজার কিলোমিটার দূরত্বে আঘাত হানতে পারা খাইবার ও ১ হাজার ৪০০ কিলোমিটার দূরত্বে আঘাত হানতে সক্ষম হাজ কাশেম।

 

ড্রোন সরবরাহকারী দেশ ইরান বলেছে, গত আগস্টে তারা ‘ড্রোন মোহাজের-টেন’ তৈরি করেছে। এটি দুই হাজার কিলোমিটার দূরত্বের মধ্যে টানা ২৪ ঘণ্টা ৩০০ কেজি ওজন নিয়ে উড়তে সক্ষম।


 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal