Advertise top
বরিশাল

বরিশালে “বারি সরিষা ১৮” আবিষ্কার

বরিশাল নিউজ

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ০৮:৪০ পিএম     আপডেট : ১০ মার্চ ২০২৪, ০৯:২০ পিএম

বরিশালে “বারি সরিষা ১৮” আবিষ্কার
প্রথম ক্যানোলা বৈশিষ্ট্যের বারি সরিষা ১৮’র মাঠ দিবসে উপস্থিত অতিথিরা। ছবি: বরিশাল নিউজ

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবন করা হয়েছে “বারি সরিষা-১৮” নামে নতুন একটি সরিষার জাত। নতুন উদ্ভাবিত সরিষার জাতটি বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে বিশেষ করে উপকূলীয় এলাকায় চাষাবাদের জন্য উপযুক্ত।

 

বিএআরআই’র তৈলবীজ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. নজরুল ইসলাম বলেছেন, অন্য জাতগুলোর চেয়ে এই জাতের ফলন বেশি পাওয়া যাবে দেড় গুন। বিনা চাষেও এর আবাদ করা যাবে। জাতটি বাংলাদেশে উদ্ভাবিত প্রথম ‘ক্যানোলা’ বৈশিষ্ট্যের। তিনি আরও বলেন, এই জাতে “ইউরিক এসিডের” পরিমাণ কম থাকায় এটি অন্য জাতের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর। নতুন এই জাত কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়া গেলে ভোজ্য তেলের উৎপাদন বাড়বে বলেও তিনি উল্লেখ করেছেন। এতে করে আমদানি ব্যয় কমবে, সাশ্রয় হবে বৈদেশিক মুদ্রার। তাই বিজ্ঞানীরা বারি সরিষা ১৮ নামে নতুন একটি সরিষার জাত আবিষ্কার করেছেন।

 

বারি সরিষা-১৮ জাতের উৎপাদনশীলতা ও উৎপাদন প্রযুক্তি শীর্ষক বিষয় নিয়ে শনিবার, ৯ মার্চ দুপুরে বরিশালের রহমতপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র ও বিএআরআই’র আয়োজনে দপদপিয়ার পূর্ব চর এলাকায় মাঠ দিবস পালিত হয়েছে।

 

মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিএআরআই’র তৈলবীজ গবেষণা কেন্দ্রর পরিচালক ড. মো. নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও পিডি’র ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। সভাপতিত্ব করেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। বক্তব্য রাখেন, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহমুদুল হাসান খান।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal