Advertise top
বরিশাল

নারীদের চলার পথ মসৃণ করার দায়িত্ব সবার: কেয়া খান

পিআইডি

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৪ পিএম     আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৮ পিএম

নারীদের চলার পথ মসৃণ করার দায়িত্ব সবার: কেয়া খান
জয়িতাদের সম্মাননা প্রদান করছেন মহাপরিচালক কেয়া খান। ছবি: বরিশাল নিউজ

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কেয়া খান বলেছেন, নারী উন্নয়ন কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। নারীদের এগিয়ে চলার পথে পুরুষদেরকেও সহযোগী হতে হবে।নারীদের চলার পথ মসৃণ করার দায়িত্ব নিতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

 

তিনি আরো  বলেন, জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠান শুধু নারীদের জন্যই অনুপ্রেরণামূলক নয়, বরং একইসাথে পুরুষদের জন্যও সচেতনতামূলক। বরিশাল বিভাগীয় পর্যায়ের নির্বাচিত শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

 

 

বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি মহিলা বিষয়ক অধিদপ্তরের ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কর্মসূচির আওতায় বরিশাল বিভাগের নির্বাচিত শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মো. শওকত আলী। 

 

 

 

বিভাগীয় কমিশনার বলেন, শিক্ষা, চাকুরিসহ সমাজ উন্নয়নের সব ক্ষেত্রে মেয়েরা এগিয়ে যাচ্ছে। কোনোরকম স্বজনপ্রীতির আশ্রয় না নিয়ে যোগ্যতার বিচারে তাঁদের মধ্যে তৃণমূল পর্যায় থেকে উঠে আসা সংগ্রামী, সফল নারীদেরকে জয়িতা হিসেবে সম্মাননার জন্য মনোনীত করা হয়েছে। তিনি আরও বলেন, জয়িতাদের সারা জীবনের সংগ্রাম তুলে ধরতে অনুষ্ঠানের এই স্বল্প সময় যথেষ্ট নয়। বরং তাঁদের জীবনকে কেন্দ্র করে সুবিশাল গ্রন্থ রচনা করা যেতে পারে, যা হবে সবার জন্য পথপ্রদর্শক। 

  

অনুষ্ঠানের অন্যান্য অতিথির মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ শহিদুল্লাহ, ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কর্মসূচির পরিচালক (যুগ্ম সচিব) সালেহা বিনতে সিরাজ এবং বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলাম। 

 

 

অতিথিদের বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রামে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের অবদান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন নারীবান্ধব উদ্যোগ এবং এসব উদ্যোগের সুফল ভোগ করে শিক্ষা, কর্মসংস্থান, অর্থনৈতিক কর্মকাণ্ডসহ নানান পরিসংখ্যানে দেশের নারীদের এগিয়ে যাওয়ার বিষয়টি আলোচিত হয়। পাশাপাশি ঘরে-বাইরে পরিবার, কর্ম, উপার্জন, খাদ্য, পুষ্টি, মাতৃত্বসহ বিভিন্ন ক্ষেত্রে নারীদের প্রতিকূলতা, নারী ক্ষমতায়নের নানা দিক, বাল্যবিবাহ প্রতিরোধ, নারী অগ্রযাত্রায় পুরুষসহ সমাজের সবাইকে সম্পৃক্ত করার মতো গুরুত্বপূর্ণ বিষয়ের ওপরেও আলোকপাত করা হয়। 

 

এসময়ে বক্তারা জয়িতা নির্বাচন ও সম্মাননা প্রদানের প্রেক্ষাপট, ইউনিয়ন পর্যায় থেকে বিভাগীয় পর্যায় পর্যন্ত জয়িতা নির্বাচন প্রক্রিয়ার নানাদিক, জয়িতা’ সহ দেশের নারী উদ্যোক্তাদের জন্য ‘ই-জয়িতা’, ‘লাল-সবুজ ডট কম’-এর মতো অনলাইন প্ল্যাটফর্ম, জয়িতাদের জন্য স্বতন্ত্র ডেটাবেইজ প্রস্তুত ও যানবাহনসহ দেশব্যাপী সর্বত্র নারীবান্ধব অবকাঠামো নির্মাণের মতো নানান বিষয়ে কথা বলেন।

 

 

এবার বরিশাল বিভাগ থেকে ‘শিক্ষা ও চাকুরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী’ ক্যাটাগরিতে বরিশালের শিক্ষাবিদ প্রফেসর শাহ সাজেদা, ‘অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী’ ক্যাটাগরিতে বরিশালের নাজমুন নাহার রীনা, ‘সফল জননী নারী’ ক্যাটাগরিতে বরগুনার মোসা. বিলকিস বেগম, ‘নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী’ ক্যাটাগরিতে বরগুনার মোসা. জাহানারা বেগম এবং ‘সমাজ উন্নয়নে অবদান রেখেছেন যে নারী’ ক্যাটাগরিতে ঝালকাঠির মোসা. ছালমা বেগম ‘শ্রেষ্ঠ জয়িতা’ হিসেবে সম্মাননা পেয়েছেন। 

 

 

তাঁরা শুক্রবার, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে জাতীয় পর্যায়ের অনুষ্ঠানে শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা প্রাপ্তির মঞ্চে বরিশাল বিভাগের প্রতিনিধিত্ব করবেন। 


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal