Advertise top
বিদেশ

চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক অব্যাহত রাখছে ভারত

বরিশাল বিদেশ ডেস্ক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩১ পিএম     আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩৯ পিএম

 চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক অব্যাহত রাখছে ভারত
প্রতীকী ছবি

অভ্যন্তরীণ মজুত ধরে রাখা ও দাম নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে সেদ্ধ চাল রপ্তানিতে আরোপ করা শুল্ক অনির্দিষ্টকাল জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

 

ভারতের অর্থ মন্ত্রণালয় বুধবার, ২১ ফেব্রুয়ারি এই নির্দেশনা জারি করে।

 

ভারতের ইকোনমিক টাইমসের বরাত দিয়ে বণিক বার্তা জানায়, গত বছরের আগস্ট মাসে দেশের বাজারে সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে রাখতে চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করে ভারতের কেন্দ্রীয় সরকার। তখন বলা হয়েছিল, চলতি বছরের অর্থাৎ মার্চ মাসের ৩১ তারিখ পর্যন্ত এ শুল্ক জারি থাকবে। কিন্তু সর্বশেষ জারি করা নির্দেশনায় বলা হয়েছে অনির্দিষ্টকাল পর্যন্ত এ শুল্ক জারি থাকবে।

 

প্রতিবেদন অনুসারে বিশ্বের অন্যান্য দেশের মতো দুই বছর ধরে ভারতের মানুষও উচ্চ মূল্যস্ফীতির মধ্যে রয়েছে। গত জানুয়ারি মাসে ভারতের খুচরা মূল্যস্ফীতির হার ৫ দশমিক ১ শতাংশে নামলেও তার আগের প্রান্তিকে তা ছিল ৫ দশমিক ৬৯ শতাংশ।

 

প্রসঙ্গত, বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ ভারত। ২০২২ সালে ভারত ৭৪ লাখ টন সেদ্ধ চাল রপ্তানি করেছে। সাদা চাল রপ্তানি করে প্রায় ১ কোটি ৭৮ লাখ টন এবং বাসমতি চালের পরিমাণ ছিল সাড়ে ৪৫ লাখ টনের বেশি। চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত সাড়ে ১৫ লাখ টনের বেশি সাদা পোশাক রপ্তানি করে। গত মাসে সাদা চাল রপ্তানি বন্ধের পর বিশ্ব বাজারে চাল সরবরাহ কমেছে এক কোটি টন বা ২০ শতাংশ।

 

ক্রেডিট: বণিক বার্তা



মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal