Advertise top
বরিশাল

বরিশালে ২১শে ফেব্রুয়ারি পালনে জেলা প্রশাসনের প্রস্তুতিমূলক সভা

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৪৭ পিএম    

বরিশালে ২১শে ফেব্রুয়ারি পালনে জেলা প্রশাসনের  প্রস্তুতিমূলক সভা
প্রতীকী ছবি। ফাইল ফটো

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সঠিক রং, মাপ ও মান বজায় রেখে যথানিয়মে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম। 

 

বরিশালে আগামী ২১শে ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে সরকারি দপ্তর ও অন্যান্য অংশীজনের অংশগ্রহণে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বরিশাল জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বৃহস্পতিবার, ৮ ফেব্রয়ারি আয়োজিত সেই সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম।

 

এসময়ে জেলা প্রশাসনের কর্মকর্তারা ছাড়াও পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, র‍্যাব-৮, ফায়ার সার্ভিস, কারা অধিদপ্তরসহ বিভিন্ন সরকারি দপ্তর ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা ও প্রতিনিধি, স্থানীয় বীর মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, রাজনৈতিক ব্যক্তিত্ব ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। 

 

সভার শুরুতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনদীপ ঘরাই বিগত বছরের সভার কার্যবিবরণী পাঠ করেন এবং সে আলোকে আসন্ন ২১শে ফেব্রুয়ারি পালন সংক্রান্ত বিষয়াদি উল্লেখ করেন। এতে ২১শে ফেব্রুয়ারি প্রথম প্রহরে (রাত ১২টা ০১ মিনিটে) শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সূর্যোদয়ের সাথে সাথেই যথানিয়মে জাতীয় পতাকা অর্ধনমিত অবস্থায় উত্তোলন, সকালে শহিদ মিনারের অন্যান্য আনুষ্ঠানিকতা, ভাষা শহিদদের স্মরণে মসজিদ, মন্দিরসহ বিভিন্ন ধর্মের উপাসনালয়ে বিশেষ প্রার্থনা আয়োজন, জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিতব্য আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধু উদ্যান, চৌমাথা, বিবির পুকুর পাড়, লঞ্চঘাটসহ জেলার জনবহুল স্থানে শহিদ দিবসের ওপর নির্মিত চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তিসহ বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করা হবে।

 

সভায় আগত অংশীজনেরা শহিদ দিবস এবং শহিদ মিনার চত্বরের যথাযোগ্য মর্যাদা ও সার্বিক শৃঙ্খলা নিশ্চিত করা, অনুষ্ঠানস্থলে ও এর আশেপাশে যানবাহন চলাচলের ওপর প্রযোজ্য ক্ষেত্রে নিয়ন্ত্রণ আরোপ, এ সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে স্থানীয় সংবাদপত্র, বেতার এবং ক্যাবল নেটওয়ার্কে ব্যাপক প্রচারণা চালানো, সরকারি পোস্টার সুষ্ঠুভাবে বিতরণ ও প্রদর্শন, শহিদ দিবস উপলক্ষে যথাসময়ে বরিশালের কেন্দ্রীয় শহিদ মিনার, এর সংলগ্ন সড়ক এবং নগরীর নির্ধারিত স্থাপনাসমূহে প্রয়োজনীয় সংস্কার, মেরামত, অঙ্গসজ্জা ও আলোকসজ্জা নিশ্চিত করা, অনুষ্ঠানস্থলে পর্যাপ্ত সুপেয় পানি, বিদ্যুৎ এবং পয়ঃনিষ্কাশন সুবিধা নিশ্চিত করার পাশাপাশি বিজ্ঞাপন প্রচারসহ সকল ক্ষেত্রে প্রযোজ্য বিধি-বিধান অনুযায়ী প্রমিত বাংলা ভাষার যথাযথ ব্যবহার নিশ্চিত করা ও বরিশালের শহিদ মিনার সংরক্ষণ কমিটির সভা নিয়মিত আয়োজন করার আহবান জানান।

 

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক শহিদুল ইসলাম বলেন, জাতীয় পতাকার সঠিক রং, সঠিক অনুপাত এবং মান নিশ্চিত করে আগামী ২১শে ফেব্রুয়ারি সঠিক নিয়মে অর্ধনমিত রাখা সংশ্লিষ্ট সবার জন্য অবশ্য পালনীয়। তিনি এক্ষেত্রে প্রাসঙ্গিক বিধিমালা এবং মন্ত্রিপরিষদ বিভাগের সর্বশেষ প্রজ্ঞাপন যথাযথভাবে অনুসরণ করার নির্দেশনা প্রদান করেন। সেই সাথে আসন্ন শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সকল কর্মসূচিতে সর্বাত্মক অংশগ্রহণের বিষয়টি উপস্থিত সবার প্রতি পুনর্ব্যক্ত করেন।       

 

সূত্র: পিআইডি, বরিশাল


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal