Advertise top
বাংলাদেশ

২ রাষ্ট্রদূতের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা কেমন হল

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪, ০৭:৩৮ পিএম     আপডেট : ১৭ জানুয়ারি ২০২৪, ০৭:৫৫ পিএম

যুক্তরাষ্ট্র ও ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা কেমন হল, জানালেন পররাষ্ট্রমন্ত্রী
যুক্তরাষ্ট্র ও ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ছবি :সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতের সঙ্গে আলাদাভাবে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। বৈঠকের পর সাংবাদিকদের কাছে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

 

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে বুধবার মন্ত্রণালয়ে আলাদাভাবে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। 

 

বৈঠকের পর মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূত ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত আমার সঙ্গে সাক্ষাৎ করতে এসেছিলেন।

 

হাছান মাহমুদ বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র স্বাধীনতার পর থেকে বাংলাদেশের একটি বড় উন্নয়ন সহযোগী। বাণিজ্য ক্ষেত্রেও তারা একটি বড় বাণিজ্যের অংশীদার।

 

মন্ত্রী জানান,মার্কিন রাষ্ট্রদূতও নতুন সরকারের সঙ্গে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার জন্য বাণিজ্য বিস্তৃত করা ও সরাসরি বিনিয়োগ বাড়াতে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন।

 

গত নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অনেকে পর্যবেক্ষণ করতে এসেছে, সে বিষয়ে আলোচনা করেছি। বাংলাদেশে একটি ভালো নির্বাচন হয়েছে।

 

প্রায় ৪২ শতাংশ ভোট পড়েছে, যেটি ভালো সংখ্যা। কারণ নির্বাচনের দিন অনেক কুয়াশা ছিল, সকালে ঠাণ্ডা ছিল, সেটি না হলে ভোট আরো ১০ শতাংশ বেশি পড়ত। সেটি নিয়ে আমরা আলোচনা করেছি। আমরা উভয় দেশের সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার লক্ষ্যে একসঙ্গে কাজ করার ব্যাপারে একমত হয়েছি।

 

রোহিঙ্গা ইস্যুতে আলোচনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে কথা বলেছি। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে আমরা তাদের সহায়তা সব সময় চেয়ে এসেছি। আজকে সেটি পুনর্ব্যক্ত করেছি। ইইউ রাষ্ট্রদূতের সঙ্গেও এটি নিয়ে কথা বলেছি। রোহিঙ্গা ইস্যুটি শুরুতে সবার দৃষ্টি আকর্ষণ করলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, গাজায় অমানবিক হামলার ঘটনায় বিশ্বের দৃষ্টি অনেকটা সরে গেছে। সে জন্য আমি তার সঙ্গে আলোচনা করেছি যে রোহিঙ্গা ইস্যুটি আমাদের জন্য সমস্যা।


 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal