Advertise top
নির্বাচন

দলীয় প্রার্থীরা আর বিদ্রোহ করতে পারবেন না

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩, ১১:১১ এএম    

দলীয় প্রার্থীরা আর বিদ্রোহ করতে পারবেন না
নির্বাচন কমিশন ভবন

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন না পেলে, তাঁরা আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিতে পারবেন না। সেক্ষেত্রে স্বতন্ত্রপ্রার্থী হতে হলে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে আগেই কমিশনের নিয়ম মেনে মনোনয়নপত্র জমা দিতে হবে। তপসিল অনুযায়ী,আগামী ৩০ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ সময়।

 

 

এই ব্যাপারে ইত্তেফাক বিশেষ প্রতিবেদন করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, মনোনয়নপত্র প্রত্যাহারের আগে দল বা জোট যাকে চূড়ান্ত হিসেবে মনোনয়ন দেবে কেবল তিনিই প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। ঐ আসনে দলের বা জোটের অন্য প্রার্থীদের মনোনয়নপত্র স্বয়ংক্রিয়ভাবেই বাতিল হয়ে যাবে। এর ফলে দলীয়ভাবে মনোনয়ন জমাকারীদের আর বিদ্রোহী প্রার্থী হওয়ার সুযোগ থাকল না। এ ক্ষেত্রে কেউ নির্বাচন করতে চাইলে আগে থেকেই দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দিতে হবে।

 

এক্ষেত্রে স্বতন্ত্রভাবে প্রার্থী হতে চাইলে সংশ্লিষ্ট আসনের এক শতাংশ ভোটারের স্বাক্ষর সংযুক্ত করতে হবে। প্রার্থী সাবেক এমপি হলে এক শতাংশ ভোটারের স্বাক্ষর লাগবে না।

 

ইসির সংশ্লিষ্টরা বলছেন, সংসদ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের ক্ষমতা প্রার্থী বা তার এজেন্টের হাতেই ছিল। ফলে দল বা জোট কাউকে চূড়ান্ত মনোনয়ন না দিলেও সংশ্লিষ্ট ব্যক্তি প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন। কিন্তু বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করে ১২ ধারা ৩ এ(বি) এবং ১৬ ধারা (২) তে রাজনৈতিক দলগুলোকে প্রার্থী চূড়ান্তকরণের এই ক্ষমতা দেওয়া হয়।

 

তবে রাজনৈতিক দলগুলো একাধিক প্রার্থী মনোনয়ন দিতে পারবে। এরমধ্যে বাছাইকালে কারো প্রার্থিতা বাতিল হয়ে গেলেও অন্যদের মধ্যে থেকে ১৮ ডিসেম্বর প্রত্যাহারের আগে এক জনকে চূড়ান্ত করার সুযোগ পাবে দলগুলো।

 

 


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal