Advertise top
বাংলাদেশ

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প উদ্বোধন  

বরিশাল নিউজ ডেস্ক

প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩, ০২:১০ পিএম    

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প উদ্বোধন  

 

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে তিনি এই মাওয়া অংশের উদ্বোধন করেন।

 

পদ্মা সেতু হয়ে ঢাকা-যশোর পর্যন্ত রেলপথ চলে গেছে ১৭২ কিলোমিটার। এর শেষ হয়েছে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথের কাজ।

 

উদ্বোধনের এক সপ্তাহ পর বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হবে। এরই মধ্যে পরীক্ষামূলকভাবে ট্রেন চালানোর প্রাথমিক পদক্ষেপ সম্পন্ন করেছে রেল কর্তৃপক্ষ।

 

মঙ্গলবার, ১০ অক্টোবর বেলা ১২টা ৫৯ মিনিটে ট্রেনে করে পদ্মা সেতু যাত্রা করেন প্রধানমন্ত্রী। একই সময় পদ্মা সেতুর সড়ক ভাগ দিয়ে প্রধানমন্ত্রীর গাড়ি বহর ও আকাশ পথে হেলিকপ্টার মোতায়েন ছিল। বেলা একটা ১৬ মিনিটে পদ্মা সেতু পার হন প্রধানমন্ত্রী।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে মাওয়ার উদ্দেশে রওনা দিয়ে সকাল পৌনে ১১টার দিকে মাওয়া পৌঁছান।

 

উদ্বোধনের পর মাওয়া রেলস্টেশন থেকে একটি বিশেষ ট্রেনে ফরিদপুরের ভাঙ্গা স্টেশনের দিকে রওনা হন তিনি। সে জন্য প্রধানমন্ত্রী স্টেশনে টিকিট কাটেন। এই ট্রেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিপরিষদ সদস্য ও গণ্যমান্য ব্যক্তিরা রয়েছেন।

 

পদ্মা সেতু হয়ে নতুন রেলপথটি ঢাকার গেন্ডারিয়া, কেরানীগঞ্জ, মুন্সিগঞ্জ থেকে পদ্মা সেতু হয়ে মাদারীপুর-ফরিদপুর গেছে। আগামী বছর এই রেলপথের বাকি অংশ ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত চালুর লক্ষ্য রয়েছে সরকারের।

 

চীন থেকে আমদানি করা ১৪টি কোচ দিয়ে সরকারপ্রধানের জন্য ট্রেনটি প্রস্তুত করা হয়েছে।

 

২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু চালু করা হয়। দ্বিতল এই সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল করছে। সেতুর ভেতরে রয়েছে ট্রেন চলাচলের পথ। পদ্মার দুই পাড়ে যোগাযোগ স্থাপন করতে নেওয়া হয় আলাদা প্রকল্প, যা পদ্মা সেতু রেল লিংক প্রকল্প নামে পরিচিত।

 

 


মন্তব্য লিখুন


Ish Brand

সর্বশেষ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal