Advertise top
অর্থনীতি

ইলিশে নিষেধাজ্ঞার সময় পিছানোর দাবি

বরিশাল নিউজ

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০৯ পিএম     আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৪৬ পিএম

ইলিশে নিষেধাজ্ঞার  সময় পেছানোর দাবি
মহিপুরে সংবাদ সম্মেলন

 

সরকার নির্ধারিত নিষেধাজ্ঞার সময়সীমা ১৮ দিন পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন পটুয়াখালীর  জেলে ও মৎস্য ব্যবসায়ীরা। তাদের দাবি মা ইলিশের পেটে এখনও ডিম আসেনি।

 

পটুয়াখালীর মহিপুর বন্দর মৎস্য আড়ত মালিক সমবায় সমিতির হল রুমে মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এই দাবি জানানো হয়।

 

সংগঠনটির সভাপতি দিদার উদ্দিন আহমেদ বলেন, কোনো ইলিশের পেটে এখনও ডিম আসেনি। ১২ অক্টোবর ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হলে ইলিশ মাছের প্রজনন বৃদ্ধিতে সরকারের নেওয়া পদক্ষেপ ভেস্তে যাবে।

 

এ জন্য ৩০ অক্টোবর থেকে নিষেধাজ্ঞার সময়সীমা নির্ধারণের দাবি জানান তিনি।

 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সাধারণ সম্পাদক রাজু আহম্মেদ রাজা, কুয়াকাটা প্রেস ক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, বন্দরের মৎস্য ব্যবসায়ী ও জেলেরা।

 

 

বরিশালে নিষেধাজ্ঞা ১ মাস পেছানোর দাবি

 

এদিকে ইলিশ শিকারের নিষেধাজ্ঞা এক মাস পেছানোর দাবি জানিয়েছে বরিশাল সদর থানা মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশন।

 

নগরের পোর্টরোডের জেলা মৎস্য পাইকারি বাজারের ইলিশ ভবনে সোমবার আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

 

এবার ইলিশ ধরার ২২ দিনের নিষেধাজ্ঞা একমাস পিছিয়ে ১২ নভেম্বর থেকে শুরু করার বিষয়ে সংবাদ সম্মেলনে যুক্তি দেন মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুল। তিনি বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ভারতে ইলিশ রপ্তানি করা যাবে ৩০ অক্টোবর পর্যন্ত। অপরদিকে প্রতিবছরের কর্মসূচি হিসেবে ১২ অক্টোবর থেকে ইলিশ ধরা ও পরিবহন বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে ইলিশ রপ্তানি ব্যাহত হবে। তাছাড়া এ বছর মিঠা পানির নদীতে ইলিশ মিলছে না। মৌসুমের শুরু থেকেই বাজারে ইলিশ সংকট।

 

তাঁর দাবি,মা ইলিশের পেটে এখনও ডিম আসেনি। তাই নিষেধাজ্ঞা একমাস পেছানো যেতে পারে। ইলিশের উৎপাদন বৃদ্ধিতে ৮ মাস জাটকা নিধন এবং চাপিলা মাছের নামে ইলিশ বাচ্চা নিধন বন্ধ করাই যথেষ্ট। 

 

মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশনের দাবির বিষয়ে জাতীয় মৎস্যজীবী সমিতির যুগ্ম মহাসচিব ইকবাল হোসেন মাতুব্বর বলেন, গবেষকদের গবেষণা এবং জেলে সংগঠনসহ সংশ্লিষ্টদের মতামত নিয়ে মৎস্য অধিদপ্তর প্রতিবছর আশ্বিন মাসে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা দিচ্ছে। এর সুফলও মিলছে। কেউ এটার বিরোধিতা করলে সেটা তার বা তাদের ব্যক্তিগত বিষয়। এর সঙ্গে জেলে সম্প্রদায়ের সম্পৃক্ততা নেই।

 

বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপপরিচালক নৃপেন্দ্র নাথ রায় বলেন, ৮০ শতাংশ মা ইলিশ ডিম ছাড়ে আশ্বিনের আমাবস্যা ও পূর্ণিমার জো’তে। তাদের প্রজনন নিরাপদ করতে ইলিশ নিধনে ২২ দিনের নিষেধাজ্ঞা জাতীয় পর্যায়ের সিদ্ধান্ত। এটি পেছানের সুযোগ নেই।

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal