Advertise top
অর্থনীতি

ভারতে ইলিশ রপ্তানির অনুমোদন, বরিশালের ব্যবসায়ীরা খুশি

বরিশাল নিউজ

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০৯ পিএম     আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:১৮ পিএম

ভারতে  ইলিশ রপ্তানির অনুমোদন, বরিশালের ব্যবসায়ীরা খুশি

 

দেশের ৭৯টি প্রতিষ্ঠানকে ৩ হাজার ৯৫০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখা থেকে বুধবার, ২০ সেপ্টেম্বর এ সংক্রান্ত  চিঠি ইস্যু করা হয়।

 

চিঠিতে বলা হয়, 'আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রপ্তানির বিষয়ে পাওয়া আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে  প্রতিষ্ঠানগুলোকে তাদের নামের নির্ধারিত পরিমাণ ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হলো।'

 

রপ্তানির শর্তে বলা হয়, রপ্তানি নীতি ২০২১-২০২৪ এর বিধি-বিধান অনুসরণ করতে হবে। শুল্ক কর্তৃপক্ষের মাধ্যমে রপ্তানির অনুমতি পাওয়া পণ্যের কায়িক পরীক্ষা যথাযথভাবে করতে হবে। প্রতিটি কনসাইনমেন্ট জাহাজীকরণ শেষে রপ্তানি সংক্রান্ত সব কাগজপত্র ই-মেইল করতে হবে এবং অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি রপ্তানি করা যাবে না।

 

প্রতিটি পণ্যচালান রপ্তানিকালে শুল্ক কর্তৃপক্ষ এসোডা ওয়ার্ল্ড সিস্টেম পরীক্ষা করে অনুমোদিত পরিমাণের অতিরিক্ত পণ্য রপ্তানি না করার বিষয়টি নিশ্চিত হবেন। এ অনুমতির মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধি-নিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে।

 

এতে আরও বলা হয়, সরকার প্রয়োজনে যেকোনো সময় ইলিশ মাছ রপ্তানি বন্ধ করতে পারবে। এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয় এবং অনুমোদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্টে রপ্তানি করা যাবে না।

বরিশালের ইলিশ রপ্তানিকারক নিরব হোসেন টুটুল বলেছেন,আজ বুধবার প্রথম ইলিশ ভর্তি ট্রাক বেনাপোল যাচ্ছে। ২১ সেপ্টেম্বর এসব ইলিশ কোলকাতা পৌঁছুবে।

 

আরেক ইলিশ ব্যবসায়ী ও মৎস্য আড়তদার সমিতির কোষাধ্যক্ষ ইয়ার হোসেন সিকদার বলেছেন,সারা বছরই চোরাই পথে বাইরের দেশে ইলিশ যাচ্ছে। তাই সারা বছরই ইলিশ রপ্তানির সুযোগ দিলে বরং সরকারের আয় বাড়তো, আমাদেরও লাভ হতো।

প্রত্যেক ইলিশ রপ্তারিকারক পা

ঠাতে পারবেন ৫০ টন করে ইলিশ।  বরিশালে পাঁচজন ইলিশ রপ্তাতিকারক রয়েছেন। 

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal