Advertise top
বরিশাল

বিসিসিকে শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম

বরিশাল নিউজ

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ১২:০৭ এএম    

বিসিসিকে শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম

সাবেক মেয়রের সময়ে অবৈধভাবে নিয়োগ পাওয়া কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করাসহ বরিশাল সিটি করপোরেশনে (বিসিসি) নারী কর্মচারীদের যৌন হয়রানির প্রতিবাদ ও সব ধরনের অনিয়ম এবং দুর্নীতি বন্ধের দাবিতে বিক্ষোভ করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদের ‘গুণ্ডা ও রাজাকার’ বলে গালি দেয়ার অভিযোগ এনে ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তারের পদত্যাগ দাবি জানিয়েছেন তারা।

 

দাবি আদায়ে নগর প্রশাসনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন বৈষম্য বিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা। বেধে দেয়া সময়ের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

 

বুধবার বিকেল ৪টার দিকে নগর ভবন চত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন বরিশাল বিশ্ববিদ্যালয়, সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, সরকারি বরিশাল কলেজ এবং বরিশাল সিটি করলেজ শিক্ষার্থীরা। একই সময় শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন জানিয়ে আন্দোলনে অংশ নেন সাবেক মেয়রের আমলে অনৈতিকভাবে চাকরিচ্যুত করা হরিজন সম্প্রদায়ের ১১ জন পরিচ্ছন্নতাকর্মী।

 

শিক্ষার্থীদের অভিযোগ, দুর্নীতি করে চাকরি পাওয়া কর্মকর্তাদের শাস্তির আওতায় এনে চাকরিচ্যুত এবং ওএসডি করে সাবেক নগর প্রশাসন। সেই দুর্নীতিবাজ কর্মকর্তাদের পুনরায় দুর্নীতির মাধ্যমে চাকরিতে বহাল করা হয়েছে। এর প্রতিবাদ করায় শিক্ষার্থীদের ‘গুণ্ডা এবং রাজাকার’ বলে গালি দিয়েছেন সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব মাসুমা আক্তার।

 

তাই বাধ্য হয়ে নগর ভবনকে দুর্নীতিমুক্ত করতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছেন বলে জানান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাজমুল ও রাকিব হাসান। আন্দোলন শুরুর পূর্বে সংবাদ সম্মেলনে তারা এ কথা জানান।

 

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হাবিুল হক শান্ত, আব্দুল আজিজ, পলিটেকনিক ইনস্টিটিউটের তাসিন মাহমুদ, বরিশাল কলেজের আব্দুল্লাহ ও সিটি কলেজের শিক্ষার্থী আরিফসহ অন্যান্য শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাবিবুল হক শান্ত নগরীর রূপাতলী হাউজিং বাজারের ইজারাদারের বিরুদ্ধে অভিযোগ করেন। তিনি বলেন, ‘ইজরা শর্ত ভঙ্গ করে হাউজিং বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করেন ইজারাদার। এ ক্ষেত্রে কোনো রশিদ দেয়া হয় না ব্যবসায়ীদের। গত ১৩ আগস্ট বাজারে চাঁদাবাজির সময় ইজারাদারের দুই স্বজনকে আটক করে শিক্ষার্থীরা। সকল বিষয়ে প্রমাণ থাকা সত্যেও ইজারাদারের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না নগর প্রশাসন।

 

শিক্ষার্থী নাজমুল ও রাকিব বলেন, ‘আরআই শাখার প্রধান স্বপ্ন কুমার দাস প্লান ছাড়াই খাল দখল ও বালু ভরাটের সময় হাতেনাতে ধরা হয়েছে। তাছাড়া সিটি করপোরেশনে অবসরপ্রাপ্ত দুই কর্মকর্তা এখনো স্বপদে বহাল রয়েছেন। সাজাপ্রাপ্ত ও দুর্নীতির দায়ে চাকরিচ্যুত ব্যক্তিরা আবারও দুর্নীতির মাধ্যমে স্বপদে বহাল হয়েছেন। মজুরিভিত্তিক শ্রমিকদের যৌক্তিক আন্দোলনে ১৫ দিনের মধ্যে দাবি পুরণের আশ্বাস দিলেও ৩৭ দিনেও কোনো সুরাহা হয়নি।

 

তারা বলেন, এসব অনিয়ম এবং দুর্নীতি বন্ধের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি নিয়ে সিটি করপোরেশনে গেলে ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব মাসুমা আক্তার ব্যবস্থা না নিয়ে উল্টো শিক্ষার্থীদের ‘গুণ্ডা এবং রাজাকার’ বলে গালি দেন। তাই নগর ভবনকে দুর্নীতি মুক্ত করতে আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন শিক্ষার্থীরা। সেই সাথে দাবি মেনে নেয়ার জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা।

 

এদিকে, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের বিক্ষোভের খবর পেয়ে নগর ভবনে ছুটে যান সিটি করপোরেশনের দায়িত্বপ্রাপ্ত প্রশাসক ও বিভাগীয় কমিশনার মো. শওকত আলী, জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসেন এবং ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার। তারা শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার প্রতিশ্রুতি দেন।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal