Advertise top
অর্থনীতি

২ মাসের নিষেধাঙ্গা শেষ, ইলিশের অপেক্ষায় জেলে-ক্রেতা

বরিশাল নিউজ

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৫১ পিএম     আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ০৯:১৬ পিএম

২ মাসের নিষেধাঙ্গা শেষ, ইলিশের অপেক্ষায় জেলে-ক্রেতা
ইলিশ ধরার অপেক্ষায় জেলেরা

দেশের ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ মধ্যরাতে।অর্থাৎ মে মাসের প্রথম প্রহরে জাল-নৌকা নিয়ে মাছ শিকারে নামবেন বরিশাল ও চাঁদপুর অঞ্চলের জেলেরা।

 

পাঁচটি অভয়াশ্রমে দুই মাসের এই নিষেধাজ্ঞাকালে কঠোরভাবে অভিযান পালিত হয়েছে। জেলেদের নদীতে নামতে দেয়া হয়নি। সম্মিলিতভাবে অভিযান পরিচালনা করায় এবার লক্ষ্যমাত্রা অনুযায়ী ইলিশ আহরণ হবে এমন আশা মৎস্য বিভাগের।

 

 

বরিশাল মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, মোট ছয়টি অভয়াশ্রমের মধ্যে শুধু পটুয়াখালীর আন্ধারমানিক নদীর ৪০ কিলোমিটারে দুই মাসের নিষেধাজ্ঞা পালিত হয় ১ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত। অভয়াশ্রমগুলোয় শুধু ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। তবে অন্য মাছ ধরার অজুহাতে নদীতে নেমে ইলিশ নিধন না হয় সেজন্য সব ধরনের জেলে নৌকা পুরোপুরি নিষিদ্ধ থাকে এ সময়ে।

 

বরিশাল বিভাগীয় মৎস্য কর্মকর্তা নৃপেন্দ্র নাথ বিশ্বাস বলেন, ‘অভয়াশ্রমে নিষেধাজ্ঞার মূল উদ্দেশ্য হলো ইলিশসম্পদ রক্ষা এবং বড় ইলিশে পরিণত হওয়ার সুযোগ করে দেয়া। নিষেধাজ্ঞা কার্যকরে জেলেদের মধ্যে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়েছে। দেয়া হয়েছে প্রণোদনা বা খাদ্যসহায়তা। এ বছর জেলেরা নদীতে নামলে প্রচুর ইলিশ পাবেন।’

 

জেলা মৎস্য কর্মকর্তা মো.গোলাম মেহেদী হাসান জানান, মা-ইলিশ রক্ষা কার্যক্রমের ফলে নদীতে ইলিশের উৎপাদন প্রতি বছরই বাড়ছে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal