Advertise top
অর্থনীতি

রোগ কমাতে তামাক কর নীতি প্রণয়ন জরুরি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ : ১৪ আগষ্ট ২০২৩, ১১:০৮ পিএম    

রোগ কমাতে তামাক কর �

 

জনস্বাস্থ্য রক্ষায় মাননীয় প্রধামন্ত্রীর ঘোষণা অনুসারে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে জাতীয় তামাক করনীতি প্রণয়ণ করা জরুরি। যেহেতু তামাক জনস্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করছে, তামাক করনীতি প্রণয়নে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেতৃত্ব দেয়া উচিত বলে মনে করে জনস্বাস্থ্য বিশ্লেষকরা।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক গবেষণা ব্যুরোর সম্মেলন কক্ষে ‘জনস্বাস্থ্য সুরক্ষায় তামাক কর নীতির প্রয়োজনীয়তা’শীর্ষক পরামর্শমূলক সভায় তামাক নিয়ন্ত্রণ বিশেষজ্ঞরা এসব কথা বলেন। অর্থনৈতিক গবেষণা ব্যুরো (বিইআর) ও বাংলাদেশ নেটওয়ার্ক ফর টোব্যাকো ট্যাক্স পলিসি আজ সোমবার ১৪ আগস্ট যৌথভাবে এ সভার আয়োজন করে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সাইদুর রহমান।

 

এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. নাসিরউদ্দীন আহমেদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বকারী (অতিরিক্ত সচিব) হোসেন আলী খোন্দকার ও সিটিএফকের লিড পলিসি অ্যাডভাইজার মো. মোস্তাফিজুর রহমান।

 

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক। প্যানেল আলোচক হিসেবে ছিলেন দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ড. সৈয়দ মাহফুজুল হক।

 

সভায় তাঁরা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাক মুক্ত করার ঘোষণা দিয়েছেন। তিনি এ জন্য একটি শক্তিশালী তামাক কর নীতি প্রণয়নের প্রত্যয় করেছেন। প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে স্বপ্রণোদিত হয়ে বিইআর একটি তামাক কর নীতির রূপরেখা প্রণয়ন করেছে। স্বাস্থ্যসেবা বিভাগের স্বাস্থ্য অর্থনীতি ইউনিট ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল এই রূপরেখা অনুসরণ করে তামাক কর নীতির খসড়া প্রণয়নে উদ্যোগী হয়েছে। আশা করি সরকারের সংশিষ্ট প্রতিষ্ঠানগুলো প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে তামাক কর নীতি প্রণয়ন ও এর কার্যকর বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

 

সভায় অন্যান্যদের মধ্যে এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের পতিনিধিসহ তামাক নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ, উন্নয়নকর্মী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal