ভার্চুয়াল হাসপাতাল ‘হ্যালো ডক’ চালু


বরিশাল নিউজ।। ভিডিও কনফারেন্সের মাধ্যমে জনগণকে স্বাস্থ্যসেবা দিতে ভার্চুয়াল হাসপাতাল ‘হ্যালো ডক’ প্ল্যাটফর্ম চালু করেছে সরকার।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  তার সংসদ ভবনের বাসভবন থেকে ১৪ এপ্রিল অনলাইনে এই ভার্চুয়াল হসপিটাল উদ্বোধন করেন।


বাংলাদেশের প্রথম লাইফ স্টাইল অ্যাপ ‘কথা’, ‘আরগো ভেনচারস লিমিটেড’ এবং ‘আমারল্যাব’ এর যৌথ উদ্যোগে এই হাসপাতাল সেবা চালু করা হলো ।
উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, জনগণের জীবন সহজ করা হচ্ছে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মূল লক্ষ্য। দেশের সকল জনগনকে ঘরে বসে নাগরিক সেবা দিতে প্রযুক্তির ব্যবহারের কোন বিকল্প নেই । সে লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে।

 মেসেঞ্জার এর মাধ্যমে বিনামূল্যে সেবা নেয়ার সুযোগ থাকবে। খুব শিগগিরই এই সেবাটি মোবাইল অ্যাপের মাধ্যমেও প্রদান করা হবে। অনালাইনে বিনামূল্যে ডাক্তারের সেবা নিতে আমারল্যাব নামক ফেসবুক পেজে ভিজিট করতে হবে।

উদ্যোক্তারা বলছেন, প্ল্যাটফর্মটিতে অভিজ্ঞ ডাক্তাররা অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য সেবা দেবেন। প্রাথমিক পর্যায়ে কোনো ফি ছাড়াই রোগীদের সেবা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

‘হ্যালো ডক’ এর সঙ্গে যুক্ত ৪২ জন ডাক্তারের কেউই পরামর্শ ফি নেবেন না বলেও জানিয়েছেন তারা।

উদ্যোক্তারা বলছেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডাক্তারদের ৮০ শতাংশ সেবাই ঘরে বসে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেওয়া সম্ভব। এতে করে রোগীদের ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হবে না। বরং রোগীরা ঘরে বসেই ডাক্তারের সঙ্গে কথা বলে সেবা নিতে পারবেন।

এছাড়াও এই প্ল্যাটফর্মের মাধ্যমে ঘরে থেকে রক্ত পরীক্ষা সেবা ও জরুরি অ্যাম্বুলেন্স সেবা নেওয়া যাবে।

প্রাথমিক ভাবে ‘আমার ল্যাব’ এর ফেসবুক পেইজ এবং ‘কথা অ্যাপ’ থেকে হ্যালো ডকের সেবা নেওয়া যাবে।

সেবা পেতে ‘আমার ল্যাব’ এর ফেসবুক পেইজ https://www.facebook.com/amarlab.bd/ এ যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

কথা টেকনোলজিস এর চেয়ারম্যান মাহবুব জামান বলেন, রোগীদের মধ্যে কেবল এই বিশ্বাসই জন্ম দিতে চেয়েছি যে, এমন হাসপাতালও আছে যেখানে স্বশরীরে না গিয়েও ডাক্তারের সেবা পাওয়া সম্ভব।
বরিশাল নিউজ/ডেস্ক নিউজ