ফেসবুক ছাড়ার সহজ ব্যবস্থা করলো ফেসবুক!

বরিশাল নিউজ।। করোনা ভাইরাস মহামারির এই সময়ে ঘরবন্দী বিশ্বের কোটি কোটি মানুষ। আর স্বভাবতই এই অফুরন্ত অলস সময়ে ব্যাপকভাবে বেড়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ব্যবহার । এখন এরমধ্যেই যারা ফেসবুক ছাড়তে চান তাদের জন্য কাজটা সহজ করে দিয়েছে ফেসবুক নিজেই!

ফোর্বস জানিয়েছে,  যুক্তরাষ্ট্র বা কানাডার যে বাসিন্দারা ফেসবুক ছাড়ার পরিকল্পনা করছেন তাদের জন্য তল্পিতল্পা গুটিয়ে সহজে ফেসবুক ছাড়ার ব্যবস্থা করে দিচ্ছে প্রতিষ্ঠানটি। শিগগিরই এ সুবিধা অন্যান্য দেশগুলোতেও দেওয়া হতে পারে।

আরো পড়ুন: করোনায় প্রাণ গেলো আরো এক চিকিৎসকের

আয়ারল্যান্ডে পরীক্ষা চালানোর পর ফেসবুক তাদের ডেটা ট্রান্সফার প্রজেক্ট (ডিটিপি) টুলটি যুক্তরাষ্ট্র ও কানাডার ২০ কোটি ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করছে। ডিটিপি টুলটি ব্যবহারকারীদের বর্তমানে ফেসবুকে সংরক্ষণ করা সমস্ত ছবি এবং ভিডিও সরাসরি গুগল ফটোতে স্থানান্তর করতে দেয়। এর অর্থ, পৃথক আইটেমগুলি সংরক্ষণ করার জন্য একের পর এক ডাউনলোড করার দরকার নেই।

ধারণা করা হচ্ছে, এই মূল্যবান স্মৃতিগুলো সুরক্ষিতভাবে ফেসবুকের সার্ভার থেকে দূরে সরিয়ে রাখার সঙ্গে সঙ্গে ফেসবুক ব্যবহারকারীদের আর অ্যাকাউন্টে আটকে রাখতে পারবে না। গুগলে তথ্য সরিয়ে নেওয়ার জন্য বিশেষ পেজ ডিজাইনও করেছে ফেসবুক। ফেসবুকের ডিটিপি পেজ থেকে সহজে ছবি ও ভিডিও করা যাবে। অবশ্য এজন্য গুগলে ভেরিফিকেশন লাগবে।

বরিশাল নিউজ/প্রযুক্তি ডেস্ক