২ ম্যাচ নিষিদ্ধ জাকা-শাকিরি

গ্রানিত জাকা এবং জাদরান শাকিরি

বরিশাল নিউজ ডেস্ক।। সার্বিয়ার বিপক্ষে আপত্তিকর গোল উদযাপন করার দায়ে শুরু থেকেই সমালোচিত হচ্ছিলেন সুইজারল্যান্ডের দুই তারকা ফুটবলার গ্রানিত জাকা এবং জাদরান শাকিরি। বড় কোনো শাস্তির সম্ভাবনাও দেখা যাচ্ছিল। অবশেষে, সেই শাস্তি পেয়েই গেলেন এই দুই সুইস ফুটবলার। দুই ম্যাচের নিষেধাজ্ঞার সঙ্গে ৩৮০০ ইউরো করে জরিমানা করা হয়েছে তাদের দু’জনকে।
সার্বিয়ার বিপক্ষে ম্যাচে গোল করার পর উভয়ই ‘ডাবল ঈগল’ ভঙিতে উদযাপন করেন। এ উদযাপনের পেছনে অবশ্য রয়েছে এক বিরাট ইতিহাস। জাকা এবং শাকিরি উভয়ই ছিলেন কসোভোর অধিবাসী। ১৯৯৯ সালে সেখানে গণহত্যা চালায় সার্বিয়ান সেনারা। সেটারই প্রতিবাদে আলবেনিয়ার পতাকায় থাকা ডাবল ঈগলের মত উদযাপন করেন কসোভো তথা আলবেনিয়া থেকে অভিবাসী হয়ে সুইজারল্যান্ডে চলে আসা জাকা ও শাকিরি।
তবে জাকা-শাকিরির এমন উদযাপন ভালো চোখে দেখেনি ফিফা। ফিফা স্বীকৃত কোন ম্যাচে কেউ জাতিগত বিদ্বেষ ছড়ানোর কাজ করলে তাকে দুই ম্যাচ নিষিদ্ধ ও জরিমানা করার আইন রয়েছে। তদন্তের পর তাই জাকা-শাকিরিকেও এ শাস্তির মুখোমুখি হতে হলো।
সুইজারল্যান্ডের পরবর্তী গ্রুপ ম্যাচ রয়েছে কোস্টারিকার বিপক্ষে। জাকা-শাকিরি দুজনই ওই ম্যাচ মিস করবেন। সুইজারল্যান্ড দ্বিতীয় রাউন্ডে উঠলে ওই ম্যাচও মিস করবেন এ দুই ফুটবলার।