এই সময়ে এত গরম !

এখন আশ্বিন মাস। গরম কিছুটা থাকার কথা থাকলেও এত গরম থাকার কথা নয়। বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় তাপমাত্রা এমন গুমট আকার ধারণ করেছে বলছে আবহাওয়া অফিস। আর পরিবেশিবাদীরা বলেছেন জলবায়ুর প্রভাব।

বরিশালে গত এক সপ্তাহ ধরে তাপমাত্রা ৩৪-৩৫ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। প্রচন্ড এই গরমে পথে ঘাটে মানুষের চলাচলও কমে দেখা গেছে । ঘরেও মানুষের স্বস্তি ছিলো না,বার বার বিদ্যুৎ চলে যাওয়ায় অস্বস্তিতে কাটাতে হয় সবাইকে। লোকজন অসুস্থ হয়ে পড়ছেন। মাথা ঘুরানো,বমি ভাব,সর্দি-জ্বরে আক্রান্ত হয়েছেন অনেকে। 

বরিশালের আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক প্রণব কুমার রায় জানান, মঙ্গলবার বরিশালে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তার আগে সোমবার ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং রবিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া পর্যবেক্ষক প্রণব কুমার আরও জানান, বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় বর্তমানে তাপমাত্রা এমন গুমট আকার ধারণ করেছে। তবে আজকালের মধ্যে বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে। আশ্বিন মাস হলেও বৃষ্টি ছাড়া গরম কমার কোনো সম্ভাবনা নেই বলে জানান তিনি।

বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার