ড্র হলো বরিশাল যুব টেস্ট

বরিশাল নিউজ।। বাংলাদেশ অনুর্ধ্ব ১৯ ও শ্রীলঙ্কা অনুর্ধ্ব ১৯ দলের মধ্যকার চারদিনের আন্তর্জাতিক যুব টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে। এ মাঠের প্রথম আন্তর্জাতিক এই ক্রিকেট ম্যাচের প্রথম দুইদিন বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। তৃতীয় দিন অর্থাৎ সোমবার বেলা আড়াইটায় শুরু হয় ম্যাচ। টসে জিতে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। দিনশেষে ৩৬ ওভারে তিন উইকেট হারিয়ে ১৫৫ রান সংগ্রহ করে লঙ্কানরা। আজ শেষ দিনের খেলা শেষে ড্র হয় ম্যাচটি।

** ম্যাচটির ৪র্থ দিনের কিছু সময়ের লাইভ ভিডিও দেখতে পারেন এই লিঙ্কে।
** ম্যাচের ধারাবিবরণী সম্প্রচার করেছে এফএম ১০৫.২-এ বাংলাদেশ বেতার বরিশাল।

‘বরিশাল, বরিশাল’

ম্যাচটি ছিল বাংলাদেশ-শ্রীলঙ্কার। দর্শক ছিল বাংলাদেশেরই। কিন্তু ম্যাচের শেষ দিনে মঙ্গলবার পুরষ্কার বিতরণী শেষে ‘বরিশাল’ ‘বরিশাল’ বলে গগণবিদারী স্লোগান দিতে থাকেন দর্শকরা। কি কারনে এই স্লোগান?-ম্যাচ শেষে জানতে চেয়েছিলাম নগরীর কাজীপাড়া থেকে ম্যাচ দেখতে আসা নার্গিস ফাতেমাকে। তিনি আমাকে বলছিলেন,’ওখানে বিসিবির অনেক লোক ছিলো। তারা যেন বিপিএলে বরিশাল স্টেডিয়ামে খেলা দেয় এবং বরিশাল নামে দল দেয় সেকারনেই আমরা কয়েকজন ওই স্লোগান শুরু করি। পরে দর্শকদের প্রায় সবাই আমাদের সাথে যোগ দেয়।

বোরহানের প্রশ্নে দর্শকদের গর্জণ

ড্র হওয়া ম্যাচের শেষ আকর্ষণ ছিল পুরষ্কার বিতরণী অনুষ্ঠান। সে অনুষ্ঠান সঞ্চালনা করেন জনপ্রিয় ধারাভাষ্যকার বোরহানউদ্দিন। তিনি সাউন্ডবক্সে যখন দর্শকদের জিজ্ঞেস করেন, বরিশালে কি আরো খেলা আসবে? তখন দর্শকরা সমস্বরে হ্যাঁ ধ্বনিতে প্রকম্পিত করে তোলেন পুরো স্টেডিয়াম।

বরিশালে আরো খেলা আসবে-রকিবুল

এই ম্যাচে দর্শকদের আগ্রহ দেখে ম্যাচ রেফারী এএসএম রকিবুল হাসান বলেছেন, বরিশালে আরো খেলা আসবে। প্রথম দুই দিন খেলা হয়নি। এটা ভাগ্যের ব্যাপার। আল্লাহ ছাড়া কারো হাত নেই। তবে এখানকার আবহাওয়া ও মাঠ সম্পূর্ণ খেলা ও খেলোয়ার উপযোগী।

ম্যান অব দ্য ম্যাচ পাতিরানা

এই ম্যাচে ৬.২ ওভার বল করে ১ মেডেন দিয়ে ১৩ রান খরচায় নিয়েছেন শ্রীলঙ্কার মাতিহাষ পাতিরানা। তিনি ম্যান অব দ্য ম্যাচ।

ড্র-ই হলো

বৃষ্টিতে ম্যাচের প্রথম দুইদিন পরিত্যক্ত হওয়ার পর আগেই বোঝা গিয়েছিল যে এ ম্যাচে কেউ জিতবে না। হলোও তাই। চার দিনের ম্যাচ দেড় দিন করে দিয়েছিল বৃষ্টি। আর দেড় দিনের দুই তৃতীয়াংশ সময় ব্যাটিং করলো শ্রীলঙ্কা। ফলে বাকি সময়ে ব্যাটিং করে হারা বা জেতা কোনোটাই সম্ভব ছিলনা টাইগারদের।
প্রথম ইনিংসে ৮৪.৩ ওভারে ৭ উইকেটে ৩৩১ রান করে ইনিংস ঘোষণা করে লঙ্কানরা। জবাবে ৪৮ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান তোলে বাংলাদেশ। ম্যাচের সময় শেষ হয়ে যাওয়ায় ম্যাচটি ড্র ঘোষনা করেন ম্যাচ রেফারি এএসএম রকিবুল হাসান।

বাংলাদেশের পক্ষে এই মাঠে প্রথম ও একমাত্র অর্ধশতকটি করেন আলভি হক।

হঠাৎ ঝড়ে ৫ উইকেট হারালো বাংলাদেশ

৪৬ রানে ২ উইকেট হারানোর পর ৬৩ থেকে ৬৬ রানের মধ্যে আরো তিনটি উইকেট হারিয়েছে বাংলাদেশ। ১৭.৫ ওভারে সাজিদ হোসাইন সিয়াম (৫২ বলে ২৩), ১৯.৫ ওভারে শাহাদাত হোসাইন (৭ বলে ২) এবং ২১.২ ওভারে অধিনায়ক অমিত হাসান ডাক মেরে (৩ বলে ০) ফিরে গেছেন।

প্রীতমকে হারালো টাইগাররা

পাঁচটি চারের সাহায্যে ৩৯ বলে ২৮ রান করে আউট হলেন প্রীতম কুমার। ১২ ওভারের ৪র্থ বলে আউট হন তিনি। শেষ খবর পর্যন্ত বাংলাদেশ দলের রান ১২.৪ বলে ৪৬ রান। মাঠে আছেন ওপেনার সাজিদ হোসেন সিয়াম ও আলভি হক।

১০ ওভার শেষে বাংলাদেশ ৩৫

১০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ এক উইকেট হারিয়ে ৩৫ রান। এ পর্যন্ত সাজিদ হোসাইন সিয়াম ২২ বল খেলে ৫ রানে অপরাজিত আছেন আর ৩৬ বল খেলে ৫ চারে ২৮ রানে অপরাজিত আছেন প্রীতম কুমার।

ব্যাটিংয়ে বাংলাদেশ, প্রথম ডাক নাবিলের

শ্রীলঙ্কার ইনিংস ঘোষণার পর আম্পায়াররা মধ্যাহ্ন বিরতি দেন। এরপর ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় বাংলাদেশ। মাত্র চার বল খেলে ডাক মেরে মাঠ ছাড়েন টাইগার ওপেনার প্রান্তিক নওরোজ। দলীয় ০ রানে তার উইকেট হারায় স্বাগতিকরা।
নাবিলের উইকেটটি নেন দিলশান মাদুশাঙ্কা।

৭ম উইকেট হারিয়ে ইনিংস ঘোষণা করলো লঙ্কানরা

৭ম উইকেট হিসেবে প্যাভিলিয়নের পথ ধরেন কাভিষ্কা লক্ষণ। ৭৮ বলে ৪৬ রান করে নোমান চৌধুরীকে উইকেট দেন তিনি। ৮৪.৩ ওভারে ৩৩১ রানে তার উইকেট পতনের পরই ইনিংস ঘোষণা করেন লঙ্কান অধিনায়ক।

আরো একটি অর্ধশতক বরিশাল স্টেডিয়ামে

আজ সকালে দুইটি অর্থশতকের পর আরো একটি অর্ধশতক দেখলো বরিশাল স্টেডিয়াম। শ্রীলঙ্কান ব্যাটসম্যান দুনিথ ওয়েলেঙ্গে এই হাফ সেঞ্চুরিটি করেন। এখন পর্যন্ত ৮৫ বলে পাঁচ চারে ৫০ রান করে অপরাজিত আছেন তিনি। শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ৮৪ ওভারে ছয় উইকেট হারিয়ে ৩৩১ রান।

আশরাফুলের তৃতীয় উইকেট

শ্রীলঙ্কার ২৩৮ রানে ফের আঘাত হানলেন বাংলাদেশী বোলার আশরাফুল আলম সিয়াম। সিহান কালিদু ফেরার আগে ১৬ বলে এক ছয় এক চারে ১৫ রান করেন।

আশরাফুলের ধাক্কায় পঞ্চম উইকেটের পতন

দলীয় ২২৭ রানে পঞ্চম উইকেট হারিয়েছে লঙ্কানরা। ম্যাচের দ্বিতীয় সেঞ্চুরিয়ান নিপুন ধনঞ্জয়া ১১২ বলে ৬৭ রান করে আউট হন। আশরাফুল ইসলাম সিয়ামের বলে যাবার আগে তিন ছয় ও ছয়টি চার হাকান তিনি।

চতুর্থ উইকেটের পতন

চতুর্থ উইকেট হারালো লঙ্কানরা। দলীয় ২০৫ রানে এ মাঠের প্রথম হাফসেঞ্চুরিয়ান গ্যামেজ দিনুসাকে প্যাভিলিয়নে ফেরান আশরাফুল ইসলাম সিয়াম। ফেরার আগে দিনুসা এক ছয় সাত চারে ১১০ বল খেলে ৫৮ রান করেন।

অর্ধশতক করলেন লঙ্কান অধিনায়ক

অর্ধশতক পূরণ করলেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান লঙ্কান অধিনায়ক নিপুন ধনঞ্জয়া।

শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক হাফসেঞ্চুরি

এই স্টেডিয়ামের প্রথম অর্ধশতক করলেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান গ্যামেজ দিনুসা ।

শেষ দিনের খেলা শুরু

শুরু হয়েছে শেষ দিনের খেলা। মাঠে দর্শকদের আনাগোনা কম থাকলেও শহরের বিভিন্ন সড়কে তাদের আসতে দেখেছেন বরিশাল নিউজের প্রতিবেদক।